২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অযোধ্যা রায় নিয়ে বিচারপতি কাটজুর প্রশ্ন

-


এবার অযোধ্যা মামলার রায় নিয়ে প্রশ্ন তুললেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কণ্ডেয় কাটজু। অযোধ্যা রায় নিয়ে সোমবার তিনি বলেন, রামের নির্দিষ্ট জন্মস্থান বলে দেয়াটা হাস্যকর। এমনকি যদি ধরে নিই রাম ঐতিহাসিক চরিত্রই ছিল, তাহলেও কি বলে দেয়া সম্ভব হাজার বছর আগে তনি কোথায় জন্মেছিলেন?
এ ছাড়া রায়ের পরই দেশটির সাবেক বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় বলেছিলেন, একটি বিতর্কিত ইস্যুর সমাধান হয়তো হলো; কিন্তু এএসআইয়ের রিপোর্ট আর আদালতের এ দিনের রায় দু’টি এক কথা বলছে না। ফলে কিসের ভিত্তিতে এই রায়, তা বোধগম্য নয়। জমির মালিকানা প্রমাণ করা শক্ত।
তিনি আরো বলেন, ১৯৯২ সাল পর্যন্ত সেখানে মসজিদ ছিল, ১৯৪৯ সাল থেকে সেখানে নামাজ পড়া হতো। ধর্মীয় অধিকার রক্ষার প্রতি সম্মান জানানো হয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন থাকবে।
গত শনিবার অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দু মামলাকারীকে দেয়ার পক্ষে রায় দিয়েছে। অন্য দিকে, সুন্নি ওয়াক্ফ বোর্ডকে অযোধ্যার অন্যত্র ৫ একর জমি দেয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল