০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


অযোধ্যা রায় নিয়ে বিচারপতি কাটজুর প্রশ্ন

-


এবার অযোধ্যা মামলার রায় নিয়ে প্রশ্ন তুললেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কণ্ডেয় কাটজু। অযোধ্যা রায় নিয়ে সোমবার তিনি বলেন, রামের নির্দিষ্ট জন্মস্থান বলে দেয়াটা হাস্যকর। এমনকি যদি ধরে নিই রাম ঐতিহাসিক চরিত্রই ছিল, তাহলেও কি বলে দেয়া সম্ভব হাজার বছর আগে তনি কোথায় জন্মেছিলেন?
এ ছাড়া রায়ের পরই দেশটির সাবেক বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় বলেছিলেন, একটি বিতর্কিত ইস্যুর সমাধান হয়তো হলো; কিন্তু এএসআইয়ের রিপোর্ট আর আদালতের এ দিনের রায় দু’টি এক কথা বলছে না। ফলে কিসের ভিত্তিতে এই রায়, তা বোধগম্য নয়। জমির মালিকানা প্রমাণ করা শক্ত।
তিনি আরো বলেন, ১৯৯২ সাল পর্যন্ত সেখানে মসজিদ ছিল, ১৯৪৯ সাল থেকে সেখানে নামাজ পড়া হতো। ধর্মীয় অধিকার রক্ষার প্রতি সম্মান জানানো হয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন থাকবে।
গত শনিবার অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দু মামলাকারীকে দেয়ার পক্ষে রায় দিয়েছে। অন্য দিকে, সুন্নি ওয়াক্ফ বোর্ডকে অযোধ্যার অন্যত্র ৫ একর জমি দেয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।


আরো সংবাদ



premium cement
ইসরাইল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসঙ্ঘ প্রধানের আহ্বান পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ীর বাড়িতে চুরি ফতুল্লায় হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রধানমন্ত্রীর সাথে আইওএম মহাপরিচালকের সাক্ষাৎ নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দৌলতদিয়ায় ৬ ও ৭ নম্বর ফেরিঘাট ভাঙনে বিলীন হচ্ছে নদীর পাড় জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের শিক্ষকের ২ হাত ভেঙ্গে দিল কিশোর গ্যাং

সকল