৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চিলিতে বর্ধিত ভাড়া স্থগিতের পরও বিক্ষোভ অব্যাহত ৩ জনের প্রাণহানি

-

মেট্রো রেলের ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে চিলিতে বিক্ষোভ শুরু হলেও তা অর্থনৈতিক ও সামাজিক নানাবিধ ইস্যুকে কেন্দ্র করে আরো সহিংস হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য গতকাল রোববার থেকে শুরু হওয়া সান্তিয়াগোয় জরুরি অবস্থার মধ্যেও বিক্ষোভকারীরা রাজধানীর একটি সুপার মার্কেটে আগুন ধরিয়ে দেয়। এতে দুইজন ঘটনাস্থলেই মারা যায়। অন্য আহত একজনকে হাসপাতালে নেয়ার পর মারা যান বলে মেয়র কার্লা রুবিলাস সাংবাদিকদের নিশ্চিত করেছেন। এ ঘটনায় প্রায় দেড় শতাধিক পুলিশ ও ১১ জন বেসামরিক লোক আহত হয়েছেন। বিক্ষোভস্থল থেকে ৩০০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।
চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ভাষণে জনসাধারণের প্রতি শৃঙ্খলা বজায় রাখা এবং সরকারি ও বেসরকারি সম্পত্তির সুরক্ষার আহ্বান জানান। আইনের মূল ভিত্তি অনুসারে দেশে সহিংসতার কোনো অবকাশ থাকবে না। বিক্ষোভের একপর্যায়ে প্রেসিডেন্ট অতিরিক্ত যে ভাড়া বাড়ানো হয়েছিল তা বাতিল করার ঘোষণা দেন। বিক্ষোভকারীরা বাস ও মেট্রো স্টেশনে আগুন ধরিয়ে দেয় এবং দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়লে উন্মত্ত জনতাকে সরিয়ে দিতে জলকামান থেকে পানি নিক্ষেপ করছে দাঙ্গা পুলিশ। সান্তিয়াগোয় আগামী ১৫ দিন জরুরি অবস্থা বহাল থাকার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। মেট্রোর ভাড়া ৮০০ পেসো থেকে ৮৩০ পেসো করা হলে বিক্ষোভকারীরা পুরো মেট্রো সেবা বন্ধ করে দেয়।
দেশটির আর্মি জেনারেল জেভিয়ার ইতুরিয়েজ বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে এবং সহিংস কর্মকাণ্ডের ঘটনায় কারফিউ জারি করা হয়েছে এবং জরুরি অবস্থার মধ্যে তিনি নিরাপত্তা তত্ত্বাবধানের দায়িত্ব পালন করছেন। সান্তিয়াগো শহরে প্রায় ৭০ লাখ মানুষ বাস করে।

 

 


আরো সংবাদ



premium cement
আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’ গাজীপুরে তীব্র তাপপ্রবাহের কারণে বেঁকে গেছে রেললাইন, ঢালা হলো পানি সিলেটে বহুতল ভবন থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার ফিলিস্তিনে আহত ও বাস্তুহারাদের জন্য আর্থিক সহায়তা

সকল