২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ত্রিপোলিতে চূড়ান্ত হামলার প্রস্তুতি হাফতার বাহিনীর

-

লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) সরকারের কাছ থেকে ত্রিপোলির নিয়ন্ত্রণ নেয়ার জন্য চূড়ান্ত আক্রমণ শুরু করার প্রস্তুতি নিচ্ছে জেনারেল খলিফা হাফতারের প্রতি অনুগত সেনারা।
হাফতার বাহিনীর ‘ওয়ার ইনফরমেশন ডিভিশন’ ফেসবুকে শনিবার ঘোষণা করেছে, ‘জেনারেল হাফতার ত্রিপোলিকে মুক্ত করার জন্য সর্বশেষ অভিযান পরিচালনা করার ঘোষণা দিয়ে একটি বক্তৃতা প্রদানের আশা করছেন।’ তিনি আরো বলেন, ‘ইনশা আল্লাহ আগামী কয়েক ঘণ্টার মধ্যে হাফতার সৈন্যবাহিনী বিজয় অর্জন করবে।’ কয়েক ঘণ্টা পরই ‘ওয়ার ইনফরমেশন ডিভিশন’ নিশ্চিত করেছিল যে হাফতার বাহিনীর বিমানবাহিনী ঘরিয়ান শহর ও তার আশপাশে তীব্র মহড়ার পাশাপাশি ত্রিপোলিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভ্যন্তরে বোমা হামলাসহ ব্যাপক আক্রমণ চালিয়ে যাচ্ছে।
লিবিয়ার সশস্ত্র বাহিনীর ৭৩তম ইনফ্যান্ট্রি ব্রিগেডের একজন অপারেশন অফিসার ব্রিগেডিয়ার জেনারেল সালেহ বুহলিকা রাশিয়ান নিউজ এজেন্সি স্পুটনিককে বলেন, হাফতারের বাহিনী ত্রিপোলির কেন্দ্রস্থলে অবস্থিত আল কারামা শহীদ স্কয়ারে প্রবেশ করার প্রস্তুতি নিচ্ছিল। তিনি নিশ্চিত করেছেন যে শত্রু বাহিনীর শক্তি নির্মূল করতে সেনাদের পরিকল্পনা সফলভাবে কার্যকরের পর তারা পশ্চাদ্ধাবন করবে এবং তাদেরকে কোণঠাসা করে ফেলবে। লিবিয়ার রাজধানী ত্রিপোলির পূর্ণ স্বাধীনতা আসছে।
হাফতার বাহিনীর ‘ওয়ার ইনফরমেশন ডিভিশন’ সতর্ক করে দেয় যে, রাজধানীর অধিবাসীদের সতর্কতা অবলম্বন করা উচিত। যতটা সম্ভব বিশেষ করে সালাহ আল-দিনা ও আল হাদবা এলাকার সংঘর্ষসহ সামরিক জোটের সশস্ত্র সঙ্ঘাতের ক্ষেত্রগুলো এড়িয়ে চলা উচিত।
৪ এপ্রিল থেকে রাজধানী ত্রিপোলির নিয়ন্ত্রণ নিতে ব্যাপক সামরিক অভিযান শুরু করার পর সশস্ত্র যুদ্ধের আশঙ্কা ও আন্তর্জাতিক নিন্দা বেড়েই চলছে। এই তীব্র সঙ্কটে রাজনৈতিকভাবে সমাধানে পৌঁছানোর ব্যাপার নিয়ে বাড়ছে উদ্বেগ। এ অবস্থায় আক্রমণের মুখোমুখি হতে জিএনএ বাহিনীকে আহ্বান করা হয়েছে।


আরো সংবাদ



premium cement