০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সৌদি আরবকে পারমাণবিক প্রযুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

-

সৌদি আরবকে স্পর্শকাতর পারমাণবিক প্রযুক্তি দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের একটি নতুন রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সংশ্লিষ্ট ব্যবসায় প্রতিষ্ঠানগুলো সৌদি আরবের কাছে পারমাণবিক প্রযুক্তি হস্তান্তরের জন্য চাপ দিচ্ছে। সৌদি আরবে পারমাণবিক চুল্লি নির্মাণে হোয়াইট হাউজের এই পরিকল্পনার বিষয়টি তদন্ত শুরু করেছে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস।
পারমাণবিক অস্ত্রের এই বিস্তার মধ্যপ্রাচ্যকে অচল করে দিতে পারে বলে গোপন তথ্য ফাঁসকারীরা কংগ্রেসকে জানিয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদে পর্যবেক্ষণ কমিটি তাদের রিপোর্টে বলেছে, এ বিষয়ে তদন্ত বিশেষভাবে জটিল, কারণ যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর পারমাণবিক প্রযুক্তি সৌদি আরবের কাছে হস্তান্তর প্রক্রিয়া চালু হতে যাচ্ছে।
১২ ফেব্রুয়ারি হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক শক্তি উন্নয়নে যারা কাজ করছেন তাদের সাথে বৈঠক করেন। বৈঠকে তিনি সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পারমাণবিক চুল্লি নির্মাণের বিষয়ে আলোচনা করেছেন। ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের উপদেষ্টা জেরাড কুশনার চলতি মাসে ট্রাম্প প্রশাসনের শান্তি পরিকল্পনার অর্থনীতি নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য সফরে যাবেন।

 


আরো সংবাদ



premium cement
ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে : মেজর হাফিজ হজযাত্রীদের জীবন আল্লাহর রাস্তায় উজাড় করে দিতে হবে : জামায়াত আমির ডলারের দাম ৭ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক চুয়াডাঙ্গায় নির্বাচনে আটক ৩, প্যানেল চেয়ারম্যানের কারাদণ্ড নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে খেলবে স্কটল্যান্ড

সকল