২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

-

ফেব্রুয়ারির শেষ নাগাদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জন উংয়ের মধ্যকার দ্বিতীয় বৈঠকের দিনক্ষণ নির্ধারিত হয়েছে। হোয়াইট হাউজ জানিয়েছে। কোথায় দুই নেতার মধ্যে বৈঠক হবে, আনুষ্ঠানিকভাবে তা এখনো জানানো হয়নি। তবে সম্ভাব্য বৈঠকস্থল হিসেবে ভিয়েতনামের নাম শোনা যাচ্ছে।
গত বছরের ১২ জুন সিঙ্গাপুরে প্রথমবারের মতো উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঐতিহাসিক বৈঠক শেষে এক সমঝোতা চুক্তিতে দীর্ঘ দিনের বৈরী দুই দেশ যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার অঙ্গীকার করে। তবে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট রূপরেখা উল্লেখ না করায় দুই দেশের মধ্যে এখনো দর কষাকষি চলছে। এ বছরের শুরু থেকে ট্রাম্পও বেশ কয়েকবার কিমের সাথে বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। উত্তর কোরীয় নেতার সাথে কয়েকটি চিঠিও আদান-প্রদান হয় তার। যুক্তরাষ্ট্রে নিযুক্ত দক্ষিণ কোরীয় দূত চো ইউন জে গত সপ্তাহে সাংবাদিকদের জানান, নববর্ষের ভাষণে কিম ‘যেকোনো সময়’ ট্রাম্পের সাথে বৈঠকের ব্যাপারে আগ্রহ দেখানোর পর দুই দেশের মধ্যে নতুন করে যোগাযোগ শুরু হয়েছে।
ট্রাম্প ও কিমের দ্বিতীয় বৈঠকের দিনক্ষণ নিয়ে আলোচনা করতে ১৮ জানুয়ারি ওয়াশিংটনে পৌঁছান পিয়ংইয়ংয়ের শীর্ষ দূত কিম ইয়ং চোল ছেন। উত্তর কোরিয়ার পক্ষের নেতৃত্বস্থানীয় ওই আলোচক ট্রাম্পের সাথে দেখা করার পর হোয়াইট হাউজের পক্ষ থেকে বৈঠকের দিনক্ষণ ঘোষণা করা হয়। বিবিসির খবরে বলা হয়েছে, ইয়ং চোল ছেন কিমের পক্ষ থেকে লেখা একটি চিঠি ট্রাম্পকে দিয়েছেন। ওই চিঠিতে কী আছে তা স্পষ্ট করে জানা যায়নি। তবে বিবিসির প্রতিবেদক বলেছেন, সেখানে দ্বিতীয় বৈঠকের প্রসঙ্গই ছিল বলে ধারণা করছেন।
এ বছরের শুরু থেকে ট্রাম্পও বেশ কয়েকবার কিমের সাথে বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। উত্তর কোরীয় নেতার সাথে কয়েকটি চিঠিও আদান-প্রদান হয়েছে তার। দুই নেতার মধ্যে সম্পর্ক উষ্ণ হওয়ার ইঙ্গিত মিললেও পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাতিলের বিষয়ে এখনো ঐকমত্য হয়নি দুই দেশের।
নিরস্ত্রীকরণের পূর্ণাঙ্গ রূপরেখা চায় জাতিসঙ্ঘ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জন উংয়ের মধ্যকার দ্বিতীয় বৈঠকের দিনক্ষণ নির্ধারিত হওয়ার ঘটনাকে ইতিবাচক হিসেবে দেখছে জাতিসঙ্ঘ। জাতিসঙ্ঘ মহাসচিব এক বিবৃতিতে বলেছেন ‘উপযুক্ত সময়ে’ বৈঠকের ঘোষণা এসেছে। এ বৈঠকে কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণে একটি সুস্পষ্ট রূপরেখা প্রণয়নের জন্য দুই নেতার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
ট্রাম্প ও কিমের দ্বিতীয় বৈঠকের দিনক্ষণ নিয়ে আলোচনা করতে ১৮ জানুয়ারি ওয়াশিংটনে পৌঁছান পিয়ংইয়ংয়ের শীর্ষ দূত কিম ইয়ং চোল ছেন। উত্তর কোরিয়ার পক্ষের নেতৃত্বস্থানীয় ওই আলোচক ট্রাম্পের সাথে দেখা করার পর হোয়াইট হাউজের পক্ষ থেকে বৈঠকের দিনক্ষণ ঘোষণা করা হয়। কোথায় দুই নেতার মধ্যে বৈঠক হবে, আনুষ্ঠানিকভাবে তা এখনো জানানো হয়নি। তবে সম্ভাব্য বৈঠকস্থল হিসেবে ভিয়েতনামের নাম শোনা যাচ্ছে।
বৈঠকের দিনক্ষণ ঘোষণার প্রতিক্রিয়ায় মহাসচিব গুতেরেস বলেছেন, ‘আমরা মনে করি, পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সংলাপ আবারো শুরু হওয়া ও কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণের সুস্পষ্ট একটি রূপরেখা প্রণয়নের এটাই উপযুক্ত সময়।’

 


আরো সংবাদ



premium cement