২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


অস্ট্রেলিয়ায় প্রচণ্ড তাপদাহ

-

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রচণ্ড তাপদাহ চলায় চলতি সপ্তাহে দেশটির বিভিন্ন শহর পৃথিবীর উষ্ণতম স্থানে পরিণত হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রার আরো অবনতি ঘটার সতর্কতা জারি করা হয়েছে। সপ্তাহান্তের আগেই তাপমাত্রার এ অবনতি ঘটতে পারে।
গতকাল বুধবার আবহাওয়া ব্যুরো জানায়, রেকর্ডের দিক থেকে বিগত চার দিন ছিল অস্ট্রেলিয়ার সবচেয়ে উষ্ণতম দিন। এ সময় দেশটির কিছু স্থানে তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়। ব্যুরোর সিনিয়র আবহাওয়াবিদ ফিলিপ পার্কিন্স জানান, সর্বোচ্চ তাপমাত্রার দিক থেকে ‘গতকাল সাউথ অস্ট্রেলিয়ায় এ যাবৎ কালের সব রেকর্ড ভঙ্গ হয়। এতে নিশ্চিতভাবে অঞ্চলটি বিশ্বের উষ্ণতম বিভিন্ন স্থানের অন্যতম হয়।
দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল চলাকালে অস্ট্রেলিয়ায় উচ্চ তাপমাত্রা স্বাভাবিক ঘটনা। এর ফলে গ্রীষ্ম মওসুমে সেখানে মাঝে মধ্যেই দাবানল ছড়িয়ে পড়ে। উল্লেখ্য, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে স্থল ও সমুদ্রে তাপমাত্রা ক্রমেই বাড়ছে।


আরো সংবাদ



premium cement
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাদঁলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু শেরপুরে হিট স্ট্রোকে আরো ১ জনের মৃত্যু

সকল