২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খাশোগি হত্যার পর যুবরাজকে পরামর্শ দেন কুশনার

জারেড কুশনার : যুবরাজ মোহাম্মদ বিন সালমান -

সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের পরও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইহুদি জামাতা এবং তার ঊর্ধ্বতন উপদেষ্টা জেয়ার্ড কুশনার। খাশোগি হত্যাকাণ্ডের পর বিশ্বের অনেক নেতাই মোহাম্মদ বিন সালমানকে এড়িয়ে চলতে শুরু করেন। কিন্তু তার সাথে ব্যক্তিগত আলোপ-আলোচনা চালিয়ে গেছেন কুশনার।
খাশোগির মৃত্যুর ঘটনায় কিভাবে এই কঠিন পরিস্থিতি সামলাবেন এ বিষয়ে ক্রাউন প্রিন্সকে পরামর্শ দেয়ার প্রস্তাব দিয়েছিলেন কুশনার। এ আলোচনার বিষয়ে জানে এমন একটি সৌদি সূত্রের বরাত দিয়ে শনিবার খবরটি প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। দু’জন মার্কিন কর্মকর্তা ও সৌদির দু’জনের বিবৃতির উদ্ধৃতি দিয়ে নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, হোয়াইট হাউজে যথেষ্ট প্রটোকল থাকে এবং জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা যেকোনো বিদেশী নেতার সাথে কুশনারের ফোনালাপের সময় উপস্থিত থাকেন। কিন্তু খাশোগি হত্যার পরও বিন সালমান ও কুশনার অনানুষ্ঠানিক আলাপচারিতা অব্যাহত রাখেন।
এ বিষয়ে তাৎক্ষণিকভাবে হোয়াইট হাউজের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। তবে হোয়াইট হাউজের এক মুখপাত্র নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক বিবৃতিতে বলেন, এমবিএস হিসেবে পরিচিত ক্রাউন প্রিন্স এবং অন্যান্য বিদেশী নেতার সাথে সম্পর্কের বিষয়ে সব সময়ই নিখুঁত প্রটোকল ও গাইডলাইন মেনে চলেন কুশনার। তবে এই প্রটোকল ও গাইডলাইনের বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউজ।
তুরস্কের ইস্তাম্বুল শহরের কনসুলেটে জামাল খাশোগি নিখোঁজ হওয়ার পর ক্রাউন প্রিন্স বিন সালমানকে ফোন করেছিলেন কুশনার এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। তারা আরো বেশি তথ্য জানতে চেয়েছিলেন এবং তদন্ত প্রক্রিয়া যেন আরো স্বচ্ছ হয় সে বিষয়ে জানতে চাওয়া হয়েছিল বলে এক বিবৃতিতে উল্লেখ করেছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স।
সৌদিকে ছাড় দিতে পারে না যুক্তরাষ্ট্র
আলজাজিরা জানান, জাতিসঙ্ঘের বিদায়ী মার্কিন দূত নিকি হ্যালি বলেছেন, সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের ছাড় দেয়া উচিত নয়। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বৈশিষ্ট্য এমন নয়। মার্কিন সাময়িকী দ্য আটলান্টিককে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন হ্যালি।
তিনি বলেন, খাশোগিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্র সৌদি আরবকে সমর্থন দিতে পারে না। তিনি বলেন, সৌদি আরবের সরকারি কর্মকর্তারা সৌদি কনসুলেটের ভেতরে এ কাজ করেছেন। আমরা তাদেরকে ছাড় দিতে পারি না, কারণ এটি যুক্তরাষ্ট্রের বৈশিষ্ট্য নয়। দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়ে হত্যার শিকার হন ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাশোগি। তিনি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন।
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত এই সাংবাদিক সৌদি আরবে ফেরার বিষয়ে রিয়াদের চাপ অগ্রাহ্য করে আসছিলেন। প্রথমে রিয়াদের পক্ষ থেকে খাশোগিকে হত্যার কথা অস্বীকার করা হলেও তুরস্কের সংবাদমাধ্যমগুলো সৌদি আরবের বিরুদ্ধে বিভিন্ন প্রমাণ হাজির করতে থাকে। এ ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগও ওঠে। একপর্যায়ে খাশোগি কনসুলেট ভবনে হত্যার শিকার হয়েছেন বলে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। তবে এ হত্যার সাথে যুবরাজের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করছে দেশটি।
শুরু থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও খাশোগি হত্যাকাণ্ডের সাথে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা থাকার কথা নাকচ করে আসছেন। সাংবাদিক জামাল খাশোগি হত্যার জেরে সৌদি আরবের কাছে মার্কিন অস্ত্র বিক্রি বন্ধের দাবি জোরালো হয়ে উঠলেও তাতে সায় দেননি ট্রাম্প। তিনি দাবি করে আসছেন, দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আরো অনেক উপায় রয়েছে। অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য আত্মঘাতী হবে বলেও মনে করেন তিনি। তবে ট্রাম্পের এ অবস্থানকে সমর্থন দিতে পারছেন না হ্যালি।


আরো সংবাদ



premium cement
চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু

সকল