২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গোপন অভিযানের পর গাজায় ইসরাইলের আরো বিমান হামলা

হামাস টিভি ধ্বংস, ৩ ফিলিস্তিনি নিহত
-

গাজা ভূখণ্ডে সামরিক কমান্ডোদের গুপ্ত হামলায় হামাস কমান্ডারসহ সাত ফিলিস্তিনিকে হত্যার পর আরো ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন বা হামাসের টিভি স্টেশন ধ্বংস এবং আরো কমপক্ষে তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। জবাবে ইসরাইলে ব্যাপক রকেট নিক্ষেপ করেছে গাজার ফিলিস্তিনি যোদ্ধারা। এতে কমপক্ষে একজন ইসরাইলির নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ইসরাইল গাজায় বিমান হামলা জোরদার করলে হামাসও দেশটির ওপর রকেট হামলা বাড়াবে বলে হুঁশিয়ার করেছে।
হামলার আগে ইসরাইল ওই ভবন থেকে লোকজনকে সরে যাওয়ার কথা বললে স্থানীয় বহু মানুষ এলাকা ছেড়ে চলে যায়। টিভি ভবন ধ্বংস হওয়ার পর হামাস বলেছে, শিগগিরিই আবার আল-আকসা টিভির সম্প্রচার শুরু হবে। ইসরাইলের হামলার জবাবে হামাস এ পর্যন্ত প্রায় ৪০০ রকেট, মর্টারের গোলা এবং ট্যাংকবিধ্বংসী অন্তত একটি গাইডেড ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করেও এসব রকেট হামলা চালানো হয়।
২০১৪ সালের পর ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সবচেয়ে ভয়াবহ সহিংস অবস্থা বিরাজ করছে। এর আগে ইসরাইলি সেনারা ছদ্মবেশ ধারণ করে গাজা উপত্যকায় প্রবেশ করে সেখানে হত্যাকাণ্ড চালায়। তাতে নিহত হন হামাসের একজন সিনিয়র কমান্ডারসহ কমপক্ষে সাত ফিলিস্তিনি। এর ২৪ ঘণ্টারও কম সময় পরে নতুন করে গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরাইল। এ সময় গাজায় ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতেও গোলা নিক্ষেপ করে ইসরাইলিরা।
ইসরাইল দাবি করে, সোমবার দিনের শুরুতে ইসরাইলের দিকে বেশ কিছু রকেট নিক্ষেপ করা হয় গাজা উপত্যকা থেকে। ইসরাইল বলেছে, তাদের আয়রন ডোম সিস্টেম দিয়ে ৩০০ রকেটকে অকেজো করে দেয়া হয়েছে। তবে একটি রকেট একটি বাসে আঘাত করেছে। আরেকটি দক্ষিণ ইসরাইলে একটি ভবনে আঘাত করেছে। ওই ভবনের ধ্বংসাবশেষ থেকে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। অ্যাশকেলনের ওই ভবন থেকে একজন নারীকে উদ্ধার করা হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। ইসরাইলি সেনারা বলেছে, একজন সেনা সদস্য মারাত্মক আহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ২৭ ইসরাইলি। তবে হামাস বলেছে, তাদের হামলায় কমপক্ষে দুই ইসরাইলি নিহত হয়েছে।
এমন অবস্থায় সব পক্ষকে এমন লড়াকু অবস্থান থেকে ফিরে আসার আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও ইইউ পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি। জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক বলেছেন, পরিস্থিতিকে শান্ত করতে মিসর ও সংশ্লিষ্ট সব পক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছেন জাতিসঙ্ঘের বিশেষ সমন্বয়ক নিকোলাই ম্লাদেনভ। তেমনি মোঘেরিনির নারী মুখপাত্র মাজা কোসিজানকিক এক বিবৃতিতে বলেন, গাজার অভ্যন্তরে ও বাইরে সহিংসতার বিস্তার অত্যন্ত উদ্বেগজনক।
অপর দিকে ইলেক্ট্রনিক ইনতিফাদার আলী আবুনিমাহ বলেছেন, গাজায় সাধারণ মানুষকে টার্গেট করছে ইসরাইল। তারা সন্ত্রাসী কাজ চালাচ্ছে। বোমা হামলা করছে। মানুষকে হত্যা করছে। তেমনি হামাস হুঁশিয়ার করেছে ইসরাইল গাজায় বিমান হামলা জোরদার করলে তারাও দেশটির ওপর রকেট হামলা বাড়াবে। হামাসের সশস্ত্র শাখা আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবায়দা স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে বলেন, ‘ইসরাইল যদি তাদের আগ্রাসন বাড়াতেই থাকে, তবে তাদের আমাদের ব্যাপক রকেট হামলার জন্য অপেক্ষা করতে হবে।’ তিনি বলেছেন, ইসরাইলের গভীরে হামলা চালানোর বিষয়ে হামাসের সামরিক শাখা প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। আবু উবায়দা বলেন, ‘লাখ লাখ আশকেলন আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায় চলে আসতে পারে।’ কাসসাম ব্রিগেড জানিয়েছে, মঙ্গলবার সকালের দিকে আশকেলনে চালানো রকেট হামলায় দুইজন ইসরাইলি নিহত ও ১৯ জন আহত হয়েছে।
ফিলিস্তিনকে সৌদি আরবের ৬ কোটি ডলার সহায়তা
এ দিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে পূর্ব-প্রতিশ্রুত ছয় কোটি ডলার সহায়তা করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের সংবাদভিত্তিক ব্রিটিশ পর্যবেক্ষণ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর এই তথ্য জানায়। সৌদি আরব জানায়, সৌদি উন্নয়ন তহবিল থেকে এই সহায়তা দেয়া হয়েছে। প্রতি মাসেই তারা এই সহায়তা করে থাকে। এবারে দেয়া হলো সেপ্টেম্বর ও অক্টোবরের হিসাবে। আরব লিগে সৌদি আরবের স্থায়ী রাষ্ট্রদূত ওসামা বিন আহমদ নুকালি বলেন, ফিলিস্তিনে তাদের সহায়তা অব্যাহত থাকবে। রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবিকভাবে ফিলিস্তিনিদের পাশে থাকবেন তারা। এর আগে শুক্রবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনের সরকারি কর্মীদের ১৫ মিলিয়ন ডলার সহায়তা দেয় কাতার।


আরো সংবাদ



premium cement