৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


অর্থনৈতিক করিডোরের বিরোধিতাকারীরা সফল হবে না : শি জিনপিং

-

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, যারা চীনের গ্রহণ করা ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই) ও ‘চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোরের’ (সিপিএসি) মতো প্রকল্পের বিরোধিতা করছে, তারা কখনো জয়ী হবে না। এই প্রকল্পগুলো শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার জন্য প্রণীত। চীন সফররত পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়াকে এ কথা বলেন শি।
ভারতই চীন-পাকিস্তানের ইকোনমিক করিডোরের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। কারণ করিডোরের পরিকল্পনায় দেখানো হয়েছে, সেটি আজাদ কাশ্মিরের ওপর দিয়ে যাবে। শি জিনপিংয়ের নেয়া বিশেষ অর্থনৈতিক পরিকল্পনার একটি বিআরই। এরই একটি অংশ সিপিইসি। চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোরের বাজেট পাঁচ হাজার কোটি ডলার। শি জিনপিং নিজে এ বিষয়ে মন্তব্য করেছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে তা শুধু সংশ্লিষ্ট দেশ নয় বরং তার বাইরেও সুফল বয়ে আনবে। তবে ভারত মনে করে, বিআরইর মতো প্রকল্প বাস্তবায়ন করে চীন আসলে বিশ্বজুড়ে তার প্রভাব বিস্তার করতে চায়। পাকিস্তানের ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের এক বিবৃতিতে বলা হয়েছে, বিশেষ আমন্ত্রণে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য জেনারেল কামার বাজওয়া চীনে গিয়েছিলেন। শি জিনপিং পাকিস্তানকে ‘সময়ের পরীায় উত্তীর্ণ লৌহ-কঠিন বন্ধু’ আখ্যা দিয়ে বলেছেন, পাকিস্তানকে অনেক বড় ভূমিকা পালন করতে হবে চীনের পরিকল্পনা বাস্তবায়নে।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান মার্কিন রণতরীতে হাউছিদের হামলা ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট

সকল