২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চীনের আরো ২০ হাজার কোটি ডলারের পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ

উপযুক্ত পাল্টা ব্যবস্থার হুমকি বেইজিংয়ের
-

আরো ২০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে শুল্কারোপ করছে যুক্তরাষ্ট্র। এতে চীনের প্রায় ছয় হাজার পণ্যের ওপর উচ্চ আমদানি শুল্কারোপ করা হচ্ছে হচ্ছে। নতুন মার্কিন শুল্কারোপের প্রতিক্রিয়ায় চীন বলেছে, তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার চীনের ২০ হাজার কোটি ডলার পণ্যের ওপর ১০ শতাংশ করারোপ করে দুই দেশের মধ্যকার বাণিজ্যযুদ্ধকে আরো উসকে দিয়েছেন। চীন থেকে আমদানি করা পণ্যের ওপর এই শুল্ক আগামী সপ্তাহ থেকে কার্যকর হবে।
গতকাল চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে বলা হয়, বৈধ অধিকার ও স্বার্থ সংরক্ষণ এবং আন্তর্জাতিক মুক্তবাণিজ্য ব্যবস্থা সুরক্ষায় উপযুক্ত পাল্টা ব্যবস্থা গ্রহণ করা ছাড়া চীনের জন্য আর কোনো বিকল্প নেই। তবে ওয়াশিংটন নতুন করারোপ করলে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ছয় হাজার কোটি ডলার পণ্যের ওপর করারোপ করার চীনের পূর্বেকার হুমকির কথা মন্ত্রণালয়ের এ বিবৃতিতে অবশ্য উল্লেখ করা হয়নি।
নতুন করে যেসব পণ্যের ওপর ট্রাম্প করারোপ করেছেন তার মধ্যে হাতব্যাগ, চাল ও টেক্সটাইল পণ্য থাকতে পারে। তবে স্মার্টঘড়ি ও হাইচেয়ারের মতো পণ্যের ওপর শুল্কারোপ করা হবে, এমন ধারণা থাকলেও এসব পণ্য ছাড় পেয়েছে। যুক্তরাষ্ট্র ফের কোনো শুল্কারোপ করলে তার পাল্টা পদক্ষেপ নেয়া হবে বলে আগেই জানিয়ে রেখেছে চীন। নতুন এই শুল্ক আগামী ২৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। শুরুতে ১০ শতাংশ করে শুল্ক আদায় করা হবে। চলতি বছরের বাকি সময়ে দুই দেশের মধ্যে কোনো সমঝোতা না হলে আগামী বছরের শুরু থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আদায় করা হবে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের ‘অন্যায্য বাণিজ্যনীতি, ভর্তুকি এবং কিছু খাতে বিদেশী কোম্পানিকে স্থানীয় অংশীদার নেয়ার বিধানের জবাবে’ এসব শুল্কারোপ করা হয়েছে। তিনি বলেছেন, ‘কী ধরনের পরিবর্তন করা প্রয়োজন সে বিষয়ে আমরা অত্যন্ত পরিষ্কার, আমাদের সাথে আরো ন্যায্য আচরণ করার জন্য চীনকে সব সুযোগ দিয়েছি আমরা; কিন্তু এ পর্যন্ত চীন তার ধরন পাল্টাতে রাজি হয়নি।’
পাল্টা পদক্ষেপ নেয়ার বিষয়েও চীনকে সতর্ক করেছেন তিনি। চীন যদি পাল্টা পদক্ষেপ নেয় তাহলে যুক্তরাষ্ট্র ‘তাৎক্ষণিকভাবে তৃতীয় পর্বের দিকে যাবে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প। ‘তৃতীয় পর্বের’ অর্থ আরো ২৬ হাজার ৭০০ কোটি ডলার মূল্যের চীনা পণ্যে নতুন করে শুল্কারোপ করা। আর যদি তাই হয় তাহলে কার্যত যুক্তরাষ্ট্রে রফতানি করা চীনের প্রায় সব পণ্যের ওপর শুল্কারোপ করা হবে। এ নিয়ে চলতি বছর তৃতীয়বারের মতো চীনা পণ্যে শুল্কারোপ করল যুক্তরাষ্ট্র। এর আগে জুলাইয়ে ৩ হাজার ৪০০ কোটি ডলার মূল্যমানের চীনা পণ্যে শুল্ক বৃদ্ধি করেছিল হোয়াইট হাউজ। এরপর গত মাসে চীনের আরো ১ হাজার ৬০০ কোটি বিলিয়ন ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র। এবার আরো শুল্ক বসানোর ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র আদমানিকৃত মোট চীনা পণ্যের প্রায় অর্ধেককে নতুন মাশুলের আওতায় নিয়ে এলো।


আরো সংবাদ



premium cement