০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রে মুসলিমদের জামিন দেয়ার পর বিচারককে হত্যার হুমকি

-

মরুভূমির মধ্যে একটি স্থাপনা থেকে আটক পাঁচ মুসলিম ব্যক্তিকে জামিন দেয়ায় নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের এক বিচারককে হত্যার হুমকি দেয়া হয়েছে। বিচারক সারাহ বাকাস জানিয়েছেন, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তারা সমাজের জন্য হুমকি রাষ্ট্রপরে কৌঁসুলিরা তা প্রমাণ করতে না পারায় তাদের জামিন দেয়া হয়।
নিখোঁজ তিন বছর বয়সী শিশু আব্দুল গনি ওয়াহাজের খোঁজে মরুভূমির প্রত্যন্ত একটি স্থাপনায় অভিযান চালিয়ে দুই পুরুষ ও তিন নারীকে গ্রেফতার করে পুলিশ। ওই স্থাপনা থেকে ১১টি অভুক্ত শিশু ও কবর দেয়া একটি শিশুর দেহাবশেষ খুঁজে পায় পুলিশ। ঘটনাটি যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিক্রিয়া সৃষ্টি করে। সোমবার শুনানির পর বিচারক বাকাস ওই পাঁচজনের জামিন মঞ্জুর করে আদেশ দেন যে, তাদের সবাইকে অ্যাঙ্কেল মনিটর পরতে হবে এবং প্রতি সপ্তাহে তাদের আইনজীবীদের সাথে যোগাযোগ করতে হবে। যাদের গ্রেফতার করা হয়েছিল, তাদের মধ্যে গনি ওয়াহাজের বাবা সিরাজ ওয়াহাজও রয়েছেন।
কিন্তু বিচারক বাকাসের জামিনের সিদ্ধান্তে প্রতিবাদের ঝড় ওঠে। নিউ মেক্সিকো আদালতের এক মুখপাত্র জানিয়েছেন, এক ব্যক্তি বিচারককে কল করে ‘তার গলা যেন কাটা পড়ে এমন কামনা’ করেছেন; আরেকজন বলেছেন, ‘আশা করছেন কেউ একজন এসে তার (বিচারকের) মাথা গুঁড়িয়ে দেবে’। ইমেইলে অপর একজন বাকাসকে ‘ইসলামি সন্ত্রাসের প্রতি সহানুভূতিশীল’ হিসেবে অভিহিত করেছেন। এসব হুমকি আসার পর মঙ্গলবার টাওস কাউন্টির আদালত ভবন থেকে কিছুণের জন্য সবাইকে বের করে দিয়েছিলেন নিরাপত্তা কর্মকর্তারা। বিচারক বাকাস বলেছেন, ‘সেখানে বড় ধরনের কোনো চক্রান্ত চলছিল বলে রাষ্ট্রপরে অভিযোগে, যদিও তারা আমাকে সন্তুষ্ট করতে পারেনি। কি চক্রান্ত চলছিল তার স্পষ্ট ও বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ হাজির করতে পারেনি।’ ‘শিশুদের অস্ত্র চালানো ও স্কুলে হামলার প্রশিণ দেয়ার’ অভিযোগ এনে আটক পাঁচজনকে ‘বিপজ্জনক’ অ্যাখ্যা দিয়ে তাদের জামিন নামঞ্জুরের অনুরোধ ছিল রাষ্ট্রপরে। উদ্ধার হওয়া লাশটি নিখোঁজ আব্দুল গনির বলেও দাবি করেছিল তারা।


আরো সংবাদ



premium cement
দেশে ফিরেছেন মির্জা ফখরুল সোনাগাজীর সেই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আদালতে তরুণীর ভ্রুণ হত্যা মামলা : ছাত্রলীগ নেতা গ্রেফতার সাংবাদিক নাদিম হত্যা : আসামি বাবুর জামিন প্রশ্নে হাইকোর্টের রুল সারাদেশে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস ভোটারের ভোট নিজে দিয়ে দেয়ায় পোলিং অফিসারকে প্রত্যাহার ভোটকেন্দ্রে পুলিশকে মারধর, ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা ভোটাররা উপজেলা নির্বাচন প্রত্যাখান করেছে : রিজভী বিএনপি নেতা খায়রুল কবির খোকন কারামুক্ত বিশ্বব্যাপী করোনার টিকা প্রত্যাহার অ্যাস্ট্রাজেনেকার হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি বন্ধ আফতাবনগরে গরুর হাট বসানো যাবে না : হাইকোর্ট

সকল