২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় তুরস্কের পাশে ইরান

-

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেশার ঘোরে তুরস্কের ওপর যে অর্থনৈতিক সঙ্কট চাপিয়ে দিয়েছেন তা লজ্জাজনক। এই কঠিন সময়ে তুরস্কের প্রতি ইরানের সমর্থন ঘোষণা করে জারিফ বলেন, আমরা আগেও আমাদের প্রতিবেশীদের পাশে ছিলাম এবং বর্তমানেও একই কাজ করব।
ট্রাম্প তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর এ বক্তব্য দিলেন জারিফ। এ ছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার মোকাবেলায় তুরস্কের পাশে থাকবে ইরান।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় ট্রাম্প প্রশাসনকে সতর্ক করে দিয়ে বলেন, মার্কিন সরকার বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও বল প্রয়োগের নেশা পরিহার না করলে গোটা বিশ্ব আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়াবে।
তুরস্কে একজন মার্কিন যাজককে আটক ও শাস্তি দেয়ার ঘটনায় ভূমিকা থাকার দায়ে মার্কিন সরকার সম্প্রতি তুরস্কের বিচারমন্ত্রী আব্দুল হামিদ গুল ও স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সুইলুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ জোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফতহুল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে।


আরো সংবাদ



premium cement