Naya Diganta

পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা প্রদান বন্ধ রেখেছে বাংলাদেশ

ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশন

ইসলামাবাদস্থ বাংলাদেশ হাই কমিশন পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা প্রদান বন্ধ রেখেছে। দুই দেশের মধ্যকার কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সোমবার কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য প্রকাশ করেছে।
ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশনের কাউন্সেলর (প্রেস) ইকবাল হোসেনের ভিসা বাড়ানোর বিষয়টি চার মাস ধরে ঝুলে থাকার প্রেক্ষাপটে প্রতিবাদ হিসেবে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

ইকবাল হোসেন গত জানুয়ারিতে পাকিস্তানের পররাষ্ট্র দফতরে আবেদন করেন। পরে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।
ইসলামবাদে এক কূটনীতিক জানান, এর ফলে চার মাস ধরে ভিসা কর্মকর্তার পদ শূন্য রয়েছে। ইকবাল হোসেন বর্তমান দায়িত্বের অতিরিক্ত হিসেবে ওই দায়িত্বও পালন করতেন।
ইকবাল গত ৯ জানুয়ারি ভিসার মেয়াদ বাড়ানোর জন্য পাকিস্তানের পররাষ্ট্র দফতরে আবেদন করেন। দুদিন তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।
অন্যদিকে তার স্ত্রী ও ছেলে ঢাকায় পাকিস্তান হাই কমিশনে আবেদন করেছিলেন। কিন্তু তাদের ভিসাও এখন পর্যন্ত দেয়া হয়নি।
ইকবালের ভিসার মেয়াদ ৩০ মার্চ শেষ হয়েছে। পাকিস্তান কর্তৃপক্ষ তাকে ভিসার মেয়াদ বাড়ানোর আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করা হয়নি।
পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে বেশ কিছু দিন ধরে কূটনৈতিক দ্বন্দ্ব চলছে।
জানা গেছে, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বছরের মার্চে সাকলায়েন সাইদাকে বাংলাদেশে হাই কমিশনার পদে নিয়োগ করতে চেয়েছিল। কিন্তু বাংলাদেশ তাকে গ্রহণ করেনি।