২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর

ঈশ্বরগঞ্জে ভূমিহীন সেই ২ পরিবারকে জমি ফেরত দিতে প্রশাসনের নির্দেশ

-

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বেদখলে থাকা জমি ভূমিহীন দুই পরিবারকে ফেরত দিতে দখলদারদের প্রতি নির্দেশ দিয়েছে প্রশাসন।

‘ঈশ্বরগঞ্জে বন্দোবস্তের ২৬ বছরেও জমি পায়নি ভূমিহীন দুই পরিবার’ শিরোনামের গত ২৪ সেপ্টেম্বর দৈনিক নয়া দিগন্তে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশের পর ভূমিহীন দুই পরিবারসহ দখলকারীদের ডেকে পাঠায় উপজেলা প্রশাসন।

আজ সোমবার সকাল ১০টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মইনউদ্দিন খন্দকার নিজ কার্যালয়ে উভয় পক্ষের কাগজপত্র দেখেন ও তাদের বক্তব্য শুনেন। পরে আগামী সাত দিনের মধ্যে ভূমিহীনদের জমি বুঝিয়ে দিতে দখলদারদের প্রতি নির্দেশ দেন তিনি।

উল্লেখ্য, উপজেলার সদর ইউনিয়নের ভাইদগাঁও গ্রামের ভূমিহীন মো: আবু তাহের ও জালাল উদ্দিন বিলে মাছ ধরে সংসার চালান। নিজেদের কোনো জমিজমা না থাকায় কৃষি খাস জমি বন্দোবস্তের জন্য ১৯৯১ সালে আবেদন করেন। তৎকালীন ময়মনসিংহ জেলা প্রশাসক যাবতীয় কার্যক্রম শেষে আবু তাহের ও তার স্ত্রী মোসা: মহরমের নেছা এবং জালাল উদ্দিন ও তার স্ত্রী ফাতেমা খাতুনকে ১০ শতক করে ২০ শতক জমি বন্দোবস্ত দেন।

১৯৯২ সালের ২৫ মার্চ দুই পরিবারকে ভাইদগাঁও মৌজার ১নং খতিয়ানের ৬৫ নম্বর দাগভুক্ত ২০ শতক কৃষি জমি ওই দুই পরিবারকে বুঝিয়ে দেয়া হয়। কিন্তু পরদিন ওই জমিতে আবু তাহের ও জালাল উদ্দিন পরিবার দুটি আবাদ করতে গেলে স্থানীয় প্রভাবশালী যুবলীগ নেতা জয়নাল আবেদীনের পিতা হযরত আলী ও তার চাচাতো ভাইয়েরা তাদের বেধড়ক মারপিট করে জমিটি বেদখল করে। এরপর তাহের ও জালালের পরিবারের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে শারীরিক ও মানসিক ভাবে হেনস্তা করতে থাকে।

১৯৯৩ সালে দখলদার হযরত আলী বাদি হয়ে তৎকালীন ডেপুটি কমিশনার ময়মনসিংহ, সহকারি কমিশনর (ভূমি) ঈশ্বরগঞ্জসহ ভূমিহীন ওই দু’টি পরিবারকে বিবাদী করে আদালতে একটি মামলা দায়ের করে। আদালত বন্দোবস্ত ২০ শতক জমি ভূহীনদের বলে রায় দেয়।

এরপরও ২৬ বছরেও ওই জমিতে যেতে পারেনি পরিবার দুটি।

গত ২৪ অক্টোবর নয়া দিগন্তে সংবাদটি প্রকাশের পর উপজেলা প্রশাসনের নজরে আসে। আজ এ বিষয়ে সিদ্ধান্ত এলো।

ঈশ^রগঞ্জ ভূমি অফিসের নাইব মো: লুৎফুর রহমান বলেন, এলাকাটিতে সরেজমিন গিয়ে তাদের রেকর্ডে ভাইদগাঁও মৌজায় ৬৪ শতক খাস জমি রয়েছে বলে প্রমাণ পেয়েছেন। এবং সেখানে ৬৪ শতক জমির মধ্যে ২০ শতক জমি ভূমিহীনদের বন্দোবস্ত দেয়া হয়েছিলো। বাকি ৪৪ শতক জমি জয়নাল আবেদীনের দখলে রয়েছে।

ঈশ^রগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মইনউদ্দিন খন্দকার বলেন, ভূমিহীন দুই পরিবার ও দখলে রাখা ব্যক্তিদের আজ তার কার্যালয়ে হাজির হতে নোটিশ দিয়েছিলেন। উভয়পক্ষের কাগজপত্র ও তাদের বক্তব্য শুনে আগামী সাত দিনের মধ্যে ২০ শতক জমি ভূমিহীনদের বুঝিয়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement