৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সরকারি পাটখাতের বেহাল দশা

-

অর্থ বিভাগের রিপোর্ট অনুযায়ী, ২০০৯ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে সরকারি সংস্থা বাংলাদেশ জুটমিল করপোরেশনকে (বিজেএমসি) রাষ্ট্রীয় কোষাগার থেকে ছয় হাজার ৭৯৭ কোটি টাকা ভর্তুকি হিসেবে দেয়া হয়েছে। এ সময়ে বেসরকারি খাতের অনেক উদ্যোক্তা লাভ করলেও সব টাকা শেষ করে বর্তমানে ৪৯৫ কোটি পাঁচ লাখ টাকা পাট কেনা বাবদ দেনা রয়েছে সরকারি প্রতিষ্ঠানটির। উৎপাদন ৪৭১ দশমিক ২৪ টন থেকে প্রায় অর্ধেক কমে দাঁড়িয়েছে ২৪৭ দশমিক ৭২ টন। দেনার দায়ে জর্জরিত বিজেএমসি বর্তমান ভরা মওসুমেও পাট কিনতে পারছে না। ফলস্বরূপ বিজিএমসির অধীন ৩২টি শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে অধিকাংশের উৎপাদনই বন্ধ।
প্রাপ্ত তথ্যানুযায়ী, গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মিলগুলোতে পাটের মজুদ ছিল ৯৪ হাজার ৪৪১ কুইন্টাল। যা দিয়ে মিলগুলো অল্প কিছু দিন চালু রাখা সম্ভব। তবে বেশির ভাগ মিলে মজুদ শূন্যের কোঠায় এবং কিছু কিছু মিলে মান ও গ্রেড অনুযায়ী পাট মজু না থাকায় উৎপাদন আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে। গত ২০১৭-১৮ অর্থবছরে প্রতিদিন গড় উৎপাদন ছিল ৪৭১ দশমিক ২৪ টন। ২০১৮ সালে এসে উৎপাদন নেমে এসেছে প্রায় অর্ধেকে। প্রতিদিন গড়ে উৎপাদন হচ্ছে ২৪৭ দশমিক ৭২ টন। অথচ পাটকলগুলোর গড় উৎপাদন ক্ষমতা ৬২৩ দশমিক ২২ টন। অর্থাৎ উৎপাদন ক্ষমতার দুই-তৃতীয়াংশই থেকে যাচ্ছে অব্যবহৃত।
সংসদীয় কমিটির হতাশা
২০১৮-১৯ অর্থবছরের ৩১ আগস্ট পর্যন্ত বিজেএমসির উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৬৭২৯ টন। এ সময়ে উৎপাদন হয়েছে ১৬২২০ টন। বড় অঙ্কের ভর্তুকিসহ সরকারের বিভিন্ন পদক্ষেপের পরও লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় হতাশা জানিয়েছে সংসদীয় কমিটি। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে গত ১১ অক্টোবর সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে এ হতাশা ব্যক্ত করা হয়। বৈঠকে জানানো হয়, বর্তমানে বিজেএমসির মিলের সংখ্যা ৩২টি। এর মধ্যে সচল জুটমিল ২২টি। সচল নয় তিনটি জুটমিল এবং মামলার কারণে একটি মিল বন্ধ আছে। কেবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী বিজেএমসির কাছে সরকারি বিভিন্ন সংস্থা প্রয়োজনীয় পাটের ব্যাগের ৫০ শতাংশ নেয়ার কথা থাকলেও তারা তা মানছেন না জানিয়ে ওই সিদ্ধান্ত শতভাগ বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করে সংসদীয় কমিটি।
আরো ১০০০ কোটি টাকা দাবি
মিলগুলোতে গত ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থবছরের বকেয়াসহ বর্তমানে ৪৯৫ কোটি পাঁচ লাখ টাকা পাট কেনা বাবদ বকেয়া রয়েছে। বর্তমানে পাটের ভরা মওসুম চলছে। নতুন বছরে পাট কিনতে মিলঘাটসহ প্রয়োজনীয়সংখ্যক পাট ক্রয়কেন্দ্রের অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু বিপুল দেনা নিয়ে মিলগুলোর পক্ষে নতুন করে পাট কেনা দুরূহ হয়ে পড়েছে। কিন্তু এখন পাট কেনা কার্যক্রম পুরোদমে শুরু করতে না পারলে শিগগিরই মিলগুলোর উৎপাদন বন্ধ হয়ে যাবে। মিলগুলোতে প্রয়োজন অনুযায়ী পাটের মজুদ না থাকায় শ্রমিকেরা অলস সময় পার করছেন। একই সাথে শ্রমিকদের মজুরি পরিশোধও দুরূহ হয়ে পড়েছে। এতে মিলে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হচ্ছে। চলতি মওসুমে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর জন্য পাট কিনতে আবর্তক তহবিল হিসেবে এক হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে বিজেএমসি। গত ১১ অক্টোবর সংস্থাটির পক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপসচিব প্রদীপ কুমার সাহা স্বাক্ষরিত এক চিঠিতে অর্থ মন্ত্রণালয়ের কাছে এ অর্থ চাওয়া হয়।
আশার আলো রুপালি কাঠি
এ দিকে পাটের উপযুক্ত দাম না পেয়ে হতাশ কৃষকদের সামনে আশার আলো হয়ে উঠে এসেছে পাটকাঠি। এক সময় রান্নার জ্বালানি, ঘরের বেড়া, পানের বরজের ছাউনির কাজে ব্যবহার হওয়া পাটকাঠি এখন কৃষকের কাছে বেশ দামি পণ্যে রূপান্তরিত হয়েছে। এ জন্য আগের মতো অবহেলায় ফেলে না রেখে পাট ঘরে তোলার পাশাপাশি পাটের কাঠি যতœ করে শুকিয়ে গুছিয়ে রাখছেন চাষিরা। দূর-দূরান্ত থেকে ব্যবসায়ীরা এসে পাটের এই রুপালি কাঠি কিনে নিচ্ছেন, ভালো দামও দিচ্ছেন। ১০০ মোটা পাটকাঠি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়। কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা জানান, পাটের দাম একটু কম থাকায় কৃষকদের লোকসান গুনতে হচ্ছে। তবে তাদের জন্য পাটকাঠিটা বিক্রি করে লোকসান পুষিয়ে নেয়া সম্ভব। এখন ফরিদপুর, বরিশাল, দাউদকান্দি, ভোলাসহ বিভিন্ন এলাকায় পার্টিকেল বোর্ড কারখানায় এ কাঠি ব্যবহৃত হচ্ছে। ব্যবসায়ীরা জানান, দেশের পার্টিক্যাল বোর্ডকারখানায় ব্যবহারের পাশাপাশি চীনসহ বিভিন্ন দেশে পাটকাঠির ছাই থেকে কার্বন পেপার, কম্পিউটার ও ফটোকপিয়ারের কালি, আতশবাজি ও ফেসওয়াশের উপকরণ, মোবাইলের ব্যাটারি, প্রসাধনী পণ্য, এয়ারকুলার, পানির ফিল্টার, বিষ ধ্বংসকারী ওষুধ, জীবন রক্ষাকারী ওষুধ, দাঁত পরিষ্কারের ওষুধ ও ক্ষেতের সার উৎপাদনের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। যে কারণেই দিন দিন পাটকাঠির চাহিদা বেড়ে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’

সকল