১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সোনারগাঁওয়ে পূজামণ্ডপে হামলা মূর্তি ভাঙচুর, ছাত্রলীগ যুবলীগ নেতাসহ আহত ১০

-

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জামপুর ইউনিয়নের পাকুণ্ডার গাবতলী এলাকায় পূজামণ্ডপে হামলা চালিয়ে মূর্তি ভাঙচুর করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় লক্ষ্মী পূজামণ্ডপে এই হামলা চালানো হয়। এ সময় ছয়টি প্রতিমা ভাঙচুর করা হয়। স্থানীয় আওয়ামী লীগ নেতা এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ ছাড়াও প্রতিপক্ষের হামলায় পাঁচটি গাড়ি ভাঙচুর করা হয়। এ সময় ছাত্রলীগ ও যুবলীগের ১০ জন নেতাকর্মী আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
গতরাতে পাকুণ্ডা গাবতলী পূজামণ্ডপ পরিদর্শন করেন নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) মো: খোরশেদ আলম, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার, সোনারগাঁও থানার ওসি মনিরুজ্জামান মনির।
প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় গতকাল বুধবার সন্ধ্যায় লক্ষ্মীপূজা উপলক্ষে পূজামণ্ডপ পরিদর্শনে যান নারায়ণগঞ্জ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপের) সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা: আবু জাফর চৌধুরী বিরু। এ সময় তার সাথে উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ছিলেন। পূজামণ্ডপে যাওয়ার পথে গাড়িবহরে বাধা দেন জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহসভাপতি হুমাযুন কবির তার ছেলে রুবেল মিয়া, রোমান মিয়া, শ্যালক রিপন মিয়াসহ ২৫-৩০ জনের একটি দল। এ সময় হকস্টিক, লোহার রডসহ দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে হামলা চালিয়ে যুবলীগ নেতা মোখলেছুর রহমান, ছাত্রলীগ নেতা নাজমুল হোসেন, নাফি মিয়া ও জাহিদ হোসেনসহ প্রায় ১০ জনকে পিটিয়ে মারাত্মকভাবে আহত করে। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় ডা: আবু জাফর চৌধুরী বিরুর গাড়িবহরে হামলা চালিয়ে চার-পাঁচটি গাড়ি ভাঙচুর করে হামলাকারীরা। হামলা ও বাধার মুখে ডা: আবু জাফর চৌধুরী বিরু তার লোকজন নিয়ে পূজামণ্ডপে না গিয়ে ফিরে আসেন। পরে ক্ষিপ্ত হয়ে জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহসভাপতি হুমায়ন কবির ও তার লোকজন লক্ষ্মী পূজামণ্ডপে হামলা চালিয়ে ছয়টি প্রতিমা ভাঙচুর করে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের উপস্থিতি টের পেয়ে হামলাকারীরা পালিয়ে যায়।
নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চিকিৎসা পরিষদের (স্বাচিপ) সাংগঠনিক সম্পাদক ডা: আবু জাফর চৌধুরী বিরু জানান, তারা পূজামণ্ডপ পরিদর্শনে যাওয়ায় তার গাড়িবহরে হামলা, ভাঙচুর ও লুটপাট চালিয়েছে। হামলাকারীরা রিভলবার দিয়ে গুলি করারও চেষ্টা চালায়। তিনি আরো জানান, উপজেলার তিনটি পূজামণ্ডপ পরিদর্শন শেষে ওই এলাকায় যাওয়ার পথে তার গাড়িবহরে এ হামলা চালানো হয়। হামলাকারীরা সম্পূর্ণ পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে। এ ঘটনার পর পূজামণ্ডপে আমাকে নিমন্ত্রণ করায় হামলাকারীরা সম্পূর্ণ পরিকল্পিতভাবে পাকুণ্ডা গাবতলী পূজামণ্ডপে হামলা ও ভাঙচুর চালিয়েছে।
সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূইয়া জানান, পূজামণ্ডপে পরিদর্শনে যাওয়ার পথে বিরুর গাড়িবহরে হামলা ভাঙচুর করে হুমায়ুন মেম্বারের লোকজন। এ সময় উভয় পক্ষের লোকজন আহত হয়। পরে ক্ষিপ্ত হয়ে হুমায়ুন মেম্বারের লোকজন প্রতিমা ভাঙচুর করে। এ ঘটনার সাথে জড়িতদের দলীয়ভাবে ব্যবস্থা নেয়া হবে।
গাবতলী পূজা উদযাপন কমিটির সভাপতি হরি সূধন বিশ^াস জানান, আওয়ামী লীগ নেতা হুমায়ুন মেম্বারের নেতৃত্বে তার লোকজন পূজামণ্ডপে ভাঙচুর করে। এ সময় ছয়টি প্রতিমা ভাঙচুর করা হয়।
সোনারগাঁও উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রদীপ কুমার ভৌমিক জানান, আওয়ামী লীগ নেতার নেতৃত্বে পূজামণ্ডপে হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুরের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।
জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহসভাপতি হুমায়ুন কবির অভিযোগ অস্বীকার করে বলেন, ডা: আবু জাফর চৌধুরী বিরুর সমর্থিত লোকজনই তার লোকজনদের ওপর হামলা চালিয়েছেন। হামলায় তার পক্ষের চারজন আহত হয়েছে। বিরুর লোকজন প্রতিমা ভাঙচুর করে আমাদের লোকজনকে ফাঁসাতে চাইছে।
তালতলা ফাঁড়ির ইনচার্জ মো: আহসানউল্লাহ জানান, ঘটনার পর ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।
সোনারগাঁও থানার ওসি মনিরুজ্জামান মনির জানান, প্রতিমা ভাঙচুর ও সংঘর্ষের ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে সাথে সাথে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।
সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, পাকুণ্ডা গাবতলী পূজামণ্ডপে হামলার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। এ ঘটনার সাথে যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement