২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ছাত্রলীগের সঙ্কট নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা পদবঞ্চিতদের

দাবি না মানলে অনশনে যাওয়ার হুঁশিয়ারি
-

ছাত্রলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি থেকে বিতর্কিত ও অভিযুক্তদের বাদ দেয়ার দাবিতে অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচির অংশ হিসেবে গতকাল ২৪ দিন পার করেছে আন্দোলনকারীরা। গতকাল টিএসসির রাজুস্মৃতি ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে তারা আবারো এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। দাবি না মানলে অনশনের মতো কঠোর আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দেন তারা। সংবাদ সম্মেলনে চার দফা দাবি তোলেন আন্দোলনরত ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় ছাত্রলীগের বিগত কমিটির উপ-কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন। তিনি বলেন, অনিয়মের কমিটি নিয়ে আমরা বারবার প্রতিবাদ জানিয়েছি। কমিটি প্রকাশ হওয়ার পরপরই ছাত্রলীগের পদবঞ্চিত বিক্ষুব্ধ কর্মীরা বিতর্কিত কমিটির প্রতিবাদে তাৎক্ষণিক একটি বিক্ষোভ মিছিল করেছিল। কিন্তু আবেগের সেই মিছিলে হামলা চালিয়ে নারী নেতৃবৃন্দসহ বেশ কয়েকজনকে আহত করা হয়। হামলার প্রতিবাদে যখন ছাত্ররাজনীতির আঁতুরঘর, আমাদের তীর্থস্থান মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করা হয়েছিল সেখানেও অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালিয়ে বেশ কয়েকজনকে মারাত্মকভাবে যখম করা হয়েছে।
তবে মধুর ক্যান্টিনে হামলার বিচারের দাবির মুখে কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে বিচারের নামে একটি প্রহসনমূলক, হাস্যকর তদন্ত কমিট গঠন করা হয়েছে। কারণ আমরা বিস্ময়ের সাথে লক্ষ্য করেছি, হামলায় জড়িতসহ এটি একটি একপক্ষীয় তদন্ত কমিটি। আমরা সেই তদন্ত কমিটিরও প্রতিবাদ করেছিলাম।
কেন্দ্রীয় ছাত্রলীগকে লিখিত অভিযোগ দেয়ার ব্যাপারে তিনি বলেন, ছাত্রলীগের শীর্ষ নেতৃবৃন্দ দাবি করেছিল এসব ঘটনায় লিখিত কোনো অভিযোগ তারা পায়নি। আমরা তাদের সাথে আলোচনাসাপেক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে লিখিত অভিযোগ দিতে গেলে ফের আমাদের ওপর হামলা চালিয়ে নারী নেতৃত্বসহ বেশ কয়েকজনকে আহত করে। এর প্রতিবাদ জানিয়ে রাজুভাস্কর্যের সামনে অবস্থান কর্মসূচি পালনকালে দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের পক্ষ থেকে আমাদের ডাকানো হয়। তখন আমরা শেখ হাসিনার সাক্ষাৎ কামনাসহ এসব ঘটনায় জড়িতদের বিচার ও কমিটি থেকে বিতর্কিতদের অপসারণ করে তদন্তদের মাধ্যমে অপেক্ষাকৃত ত্যাগী কর্মীদের মূল্যায়নের দাবি জানাই। তারা আমাদের দাবি মেনে নিয়ে অবস্থান কর্মসূচি স্থগিত করতে বললে আমরা সেখান থেকে চলে যাই। কিন্তু দীর্ঘ সময় অতিবাহিত হলেও তাদের আমাদের দাবির ব্যাপারে উদাসীনতা লক্ষ করছি।


আরো সংবাদ



premium cement