২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

টিআইবির রিপোর্ট প্রত্যাখ্যান রানা প্লাজায় নিহতদের স্মরণে মধ্যরাতে কবরস্থানে রুবানা

-

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের নয়তলা ভবন রানা প্লাজা দুর্ঘটনায় নিহতদের স্মরণ করতে গতকাল মধ্যরাতে বিজিএমইএ নেতাদের সাথে নিয়ে রাজধানীর জুরাইন কবরস্থানে গেছেন সংগঠনটির সভাপতি রুবানা হক। সেখানে তারা নিহতদের কবরে ফুল দেন এবং জিয়ারত করেন। নবনির্বাচিত সিনিয়র সহসভাপতি ফয়সাল সামাদ ও সহসভাপতি (অর্থ) এম এ রহিমসহ (ফিরোজ) বিজিএমইএর নবনির্বাচিত পরিচালক ও পোশাক শিল্পের উদ্যোক্তারা এ সময় উপস্থিত ছিলেন।
এ সময় টিআইবির সমালোচনা করে রুবানা হক বলেন, ২৪ এপ্রিল রানা প্লাজার ঘটনা, ২৩ এপ্রিল যারা রিপোর্ট প্রকাশ করেন, কেন যে করেন আমি এটা বুঝি না। প্রত্যেক বছরই তারা এটা করেন। এটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে। একপেশে কথা না বলাই ভালো। তিনি বলেন, পোশাক খাত নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে সেখানে বলা হয়েছে মালিকেরা শ্রমিকদের দেখাশোনা করেন না, এটি নিছক মিথ্যাচার ছাড়া কিছু নয়।
রুবানা বলেন, শ্রমিকের অধিকার যদি আমরা না দেখতাম, বাংলাদেশের এক্সপোর্ট বাড়ত না, সবাই চলে যেত। আমরা কিন্তু রানা প্লাজার পর ঘুরে দাঁড়িয়েছি সম্পূর্ণ নতুন শক্তি নিয়ে। বাংলাদেশের পোশাকশিল্প ফিনিক্স পাখির মতো মন্তব্য করে তিনি বলেন, আমরা সব সময় মাটি থেকে উঠে আসতে পারি। আমি কোনোমতেই মনে করি না কথাটি সত্য। এটি একেবারেই নিছক মিথ্যাচার। রানা প্লাজা নিয়ে অ্যাকশন এইডের প্রতিবেদনও অসঙ্গতিপূর্ণ বলে মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ



premium cement