২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার

-

ভাষা আন্দোলনের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল রাজশাহী কলেজ ছাত্রাবাস এলাকায়। কিন্তু এই শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতি মেলেনি আজো। ভাষা আন্দোলনে এখানকার ছাত্র-জনতার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ইতিহাসের অংশ বলে মনে করা হয়। নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজারের ঐতিহাসিক ভুবনমোহন পার্কে রয়েছে আরেকটি শহীদ মিনার। দখলে দখলে এটি হয়ে পড়ছে অবরুদ্ধ। দীর্ঘদিনেও শিক্ষানগরী খ্যাত এই শহরে এখনো গড়ে ওঠেনি কেন্দ্রীয় শহীদ মিনার। তাই এবার নগরীর সোনাদীঘি মোড় এলাকায় নির্মাণাধীন সিটি কমপ্লেক্সের সাথে যুক্ত হতে যাচ্ছে দৃষ্টিনন্দন শহীদ মিনার। এটি নির্মাণ হবে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলেই। এই শহীদ মিনার নির্মাণ হবে জেলা পরিষদের মালিকানাধীন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের এক দশমিক শূন্য এক একর জায়গায়। নির্মাণকাজ বাস্তবায়ন করবে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি টাকা। পুরো অর্থায়ন হবে সরকারি খাত থেকে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এই প্রকল্পটি বাস্তবায়ন করবে সিটি করপোরেশন।
কিন্তু ১৬ তলা বিশিষ্ট সিটি সেন্টারের এখন পর্যন্ত নির্মাণ হয়েছে ১৪তলা পর্যন্ত। কাজ শুরুর প্রায় এক দশকেও এর নির্মাণকাজ শেষ করতে পারেনি নির্মাতা প্রতিষ্ঠান এনা প্রোপার্টিজ। ২০০৯ সালে পিপিপির আওতায় সিটি করপোরেশনের পুরনো ভবনের জায়গায় সিটি সেন্টার নির্মাণকাজ শুরু করে এনা প্রোপার্টিজ। কথা ছিল ২০১৪ সালের ১ এপ্রিলে শেষ হবে নির্মাণ। পরে দফায় দফায় সময় বাড়ানো হলেও নির্মাণকাজ শেষ করতে পারেনি রাজশাহী-৪ (বাগমারা) আসনের সরকারদলীয় এমপি এনামুল হকের মালিকানাধীন নির্মাতা প্রতিষ্ঠানটি।

 


আরো সংবাদ



premium cement