২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বেতনভাতা বৃদ্ধির দাবিতে গাজীপুরে শ্রমিক অসন্তোষ

পুলিশের সাথে ধাওয়া-পাল্টাধাওয়া, গুলি ও টিয়ার শেল
-

বেতনভাতা বৃদ্ধির দাবিতে গাজীপুরে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকেরা গতকাল বুধবার কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকেরা বিভিন্ন সড়ক-মহাসড়ক অবরোধ করে। একাধিক পয়েন্টে আন্দোলনরত শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ হয়। এতে পুলিশসহ অন্তত ১৮ জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শটগানের গুলি ও টিয়ার শেল ছুড়েছে। শ্রমিক অসন্তোষের মুখে এ দিন অন্তত ২০টি কারখানা ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। ভুল ধারণা থেকে শ্রমিকেরা অযৌক্তিকভাবে এ আন্দোলন করছে বলে পুলিশ ও কারখানা কর্তৃপক্ষ দাবি করেছে।
পুলিশ ও শ্রমিকেরা জানান, সরকার ঘোষিত বেতন কাঠামোয় বেতন বৃদ্ধির দাবিতে গতকাল বুধবার সকালে গাজীপুর সিটি করপোরেশনের শিল্পনগরী কোনাবাড়ি ও কাশিমপুরের তুসুকা ও ইসলাম গ্রুপসহ আশপাশের অন্তত ১৫-১৬টি পোশাক কারখানার শ্রমিকেরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে আন্দোলনরত শ্রমিকেরা কারখানা থেকে বেরিয়ে রাস্তায় নেমে আসে। এ সময় তাদের সাথে আশপাশের আরো বিভিন্ন কারখানার শ্রমিকেরা যোগ দেয়। বিক্ষুব্ধ শ্রমিকেরা দুপুরের দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও কোনাবাড়ি-কাশিমপুর সড়কের কয়েকটি পয়েন্টে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। তারা কয়েকটি গাড়ির কাচ ভাঙচুর করে। এতে সড়কের উভয় দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সড়কের ওপর থেকে শ্রমিকদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এ সময় পুলিশ লাঠিচার্জ করলে শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। এক পর্যায়ে দুপুরের দিকে পুলিশ শটগানের গুলি ও টিয়ার শেল ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে সড়কে যানবাহন চলাচল শুরু হয়।
এ দিকে একই দাবিতে একইদিন সকাল হতে গাজীপুর সিটি করপোরেশনের সাইনবোর্ড এলাকার ইস্ট ওয়েস্ট, প্রীতি সোয়েটার, ইন্টার স্টপ, রিয়াদ ও ম্যাট্রিক্স পোশাক কারখানাসহ কয়েকটি কারখানার শ্রমিকেরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে আন্দোলনরত শ্রমিকেরা কারখানা থেকে বেরিয়ে রাস্তায় নেমে আসে। পরে তারা মিছিলসহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে বিক্ষোভ করতে থাকে। এতে সড়কের উভয় দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। একপর্যায়ে শিল্প পুলিশ আন্দোলনরত শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। এ সময় পুলিশের দুই সদস্যসহ ৭ জন আহত হয়।


আরো সংবাদ



premium cement