২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আধুনিক নগরীর অন্যতম শর্ত হলো মানব বর্জ্যরে সঠিক ও ব্যবস্থাপনা : চসিক মেয়র

-

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল রোববার পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে আরো সুষ্ঠু ও গতিশীল করার লক্ষ্যে আন্তর্জাতিক দাতা সংস্থা ওয়াটার অ্যান্ড স্যানিটেশন ফর দি আরবানপূওর (ওসাপ)-এর কাছ থেকে আরো একটি অত্যাধুনিক ভ্যাকুয়াম ট্যাঙ্কার গ্রহণ করেন। অতঃপর চট্টগ্রাম সিটি করপোরেশন ওই ভ্যাকুয়াম ট্যাঙ্কারটি পরিচালনা ও পয়ঃবর্জ্য সেবা প্রদানে ব্যক্তি উদ্যোক্তা ‘মেসার্স ফোরক আহমদ অ্যান্ড সন্স’-কে শর্তসাপেক্ষে পরবর্তী দুই বছরের জন্য লিজ দেয়। এতে নগরে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার ও রক্ষণাবেক্ষণ কার্যক্রম সুবিধা দেয়ার ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশনের সক্ষমতা আরো একধাপ বৃদ্ধি পেল। ফলে প্রচলিত সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করার ক্ষেত্রে পরিচ্ছন্ন কর্মীদের দুর্ঘটনার হার ও স্বাস্থ্যঝুঁকি অনেকাংশে কমে আসবে।
এ উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিক প্যানেল মেয়র কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, জোবাইরা নার্গিস খান, প্রধান নির্বাহী কর্মকর্তা মো: সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরসহ ওসাপ বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আবদুস শাহিন, স্যানিটেশন লিডার হাবিবুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার আইয়ুব খান ও বিজনেস ডেভেলপমেনট অফিসার মঞ্জুর মোরশেদ, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিরা।
পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় ব্যক্তি উদ্যোক্তার সম্পৃক্তকরণ প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে মেয়র বলেন একটি সুন্দর, পরিচ্ছন্ন ও আধুনিক নগরীর অন্যতম শর্ত হলো ময়লা আবর্জনার বিশেষ করে মানব বর্জ্যরে সঠিক ও সময়োচিত ব্যবস্থাপনা নিশ্চিত করা। ওসাপ বাংলাদেশের এই ভ্যাকুয়াম ট্যাঙ্কারটি প্রদানের ফলে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় মানব-বর্জ্য ব্যবস্থাপনায় পরিষেবা কার্যক্রম আরো সুষ্ঠু ও নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।
নগরীর সরু রাস্তা গলিতে পয়ঃবর্জ্য অপসারণে আরো একটি ছোট ভ্যাকুয়াম ট্যাঙ্কার প্রদান করা হবে বলে ওসেপের কান্ট্রি ম্যানেজার মেয়রকে অবহিত করেন। ভ্যাকুয়াম ট্যাঙ্কার হস্তান্তর উপলক্ষে ওসাপ বাংলাদেশ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মধ্যে একটি চুক্তিনামা স্বাক্ষরিত হয়। চুক্তিনামায় স্বাক্ষর করেন ওসাপ বাংলাদেশের পক্ষে কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো: সামসুদ্দোহা।


আরো সংবাদ



premium cement