২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালিত

-

বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল, কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’ রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭১তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে গতকাল সকাল সাড়ে ১০টায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী স্মৃতি কেন্দ্রে মীরের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মীরের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাসুম রেজা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মতিন ফেরদৌস, নবাবপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: আবুল হাসান আলী, মীর মশাররফ হোসেন কলেজের শিক্ষক-শিক্ষার্থী, মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলা লাহিনীপাড়া গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মারা যান।
পদমদীতে তাকে সমাহিত করা হয়। মীর মশাররফ হোসেনের রচনা সমগ্রের মধ্যে রতœাবতী, গৌরি সেতু, বসন্ত কুমারী, জমিদার দর্পণ, সঙ্গীত লহরী, উদাসীন পথিকের মনের কথা, মদিনার গৌরব, বিষাদ সিন্ধু, গো-জীবন, বেহুলা, গাজী মিয়ার বোস্তানী প্রভৃতি উল্লেখযোগ্য।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাসুম রেজা জানান, মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী উপলক্ষে আগামীকাল পদমদীর মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠান, আলোচনা সভা ও সাংস্কৃৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি।

 


আরো সংবাদ



premium cement