২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ডাকসু নির্বাচনে সব ছাত্র সংগঠনের অংশগ্রহণ থাকতে হবে : ছাত্রশিবির

-

সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে সব ছাত্র সংগঠনের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে ইসলামী ছাত্রশিবির। এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের সভাপতি ইয়াছিন আরাফাত, সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি মোহাম্মদ শরফুদ্দিন ও সেক্রেটারি আহসান আবদুল্লাহ বলেন, গত ১৫ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির উদ্যোগে ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রসংগঠনগুলোর সাথে আলোচনা সভায় বিভিন্ন ছাত্র সংগঠনকে আমন্ত্রণ জানালেও ঢাবি কর্তৃপ দেশের অন্যতম প্রধান ছাত্রসংগঠন ছাত্রশিবিরকে আমন্ত্রণ জানাননি, যা অগণতান্ত্রিক, চরম দায়িত্বহীনতা ও একপেশে হঠকারী সিদ্ধান্ত। প্রতিষ্ঠার পর থেকে ছাত্রশিবির ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্র সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং ছাত্রসমাজের ভোটে ভিপি, জিএস ও এজিএসসহ বিভিন্ন পদে বিপুল ভোটে বিজয়লাভ করেছে। ১৯৭৯ সালে তাহের-কাদের পরিষদ, ১৯৮০ ও ১৯৮২ সালে এনাম-কাদের পরিষদ, ১৯৮৯ সালে শামসুল-আমিন পরিষদ ও ১৯৯০ সালে আমিন-মুজিব পরিষদ নিয়ে ডাকসুর প্রতিটি নির্বাচনে ছাত্রশিবির অংশগ্রহণ করে এবং বিভিন্ন পদে বিজয় লাভ করে। ১৯৯০ সালে অনুষ্ঠিত সর্বশেষ ডাকসুর নির্বাচনে ছাত্রশিবির ঘোষিত আমিন-মুজিব পরিষদ বিপুল ভোট পেয়ে তৃতীয় স্থান অর্জন করে। বিজ্ঞপ্তি।
ডাকসু নির্বাচন ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৯৮১ সালে চাকসু নির্বাচনে ছাত্রশিবির মনোনিত জসিম-গাফফার পরিষদ অংশ নেয়। ভিপি পদে তৎকালীন ছাত্রশিবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সভাপতি জসিম উদ্দিনসহ অধিকাংশ পদে ছাত্রশিবির সমর্থিত প্রার্থীরা বিজয় লাভ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জোহা হলে ভিপি ও জিএস পদে যথাক্রমে ১৯৮৮ সালে আবদুল লতিফ ও রফিকুল ইসলাম খান এবং ১৯৮৯ সালে মতিউর রহমান আকন্দ ও নুরুল ইসলাম বুলবুল নির্বাচিত হন। এ ছাড়াও খুলনা কমার্স কলেজে ছাত্র সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে পূর্ণ প্যানেলে বিজয় লাভ করে। ছাত্রশিবির ঢাকা মেডিক্যাল কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, খুলনা বিএল কলেজ, নারায়ণগঞ্জ তোলারাম কলেজ, নরসিংদী সরকারি কলেজ, টঙ্গী সরকারি কলেজ ও বরিশাল বিএম কলেজসহ বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেছে। ঢাবি কর্তৃপ বহু নামসর্বস্ব ছাত্র সংগঠনকে সভায় আহ্বান করলেও ছাত্রশিবিরকে উপো করেছেন; যা ঢাবি ও ডাকসুর ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা।
নেতৃবৃন্দ আরো বলেন, ডাকসু নির্বাচন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপ শুরু থেকেই ছলচাতুরির আশ্রয় নিয়েছে। তথাকথিত পরিবেশ পরিষদের দোহাই দিয়ে ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রসংগঠনগুলোর সাথে মতবিনিময় বৈঠকে ছাত্রশিবিরসহ অধিকাংশ ছাত্রসংগঠনকে আমন্ত্রণ জানানো হয়নি। আমরা আশা করি ঢাবি কর্তৃপক্ষ দায়িত্বশীলতার পরিচয় দেবেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement