২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সংসদ নির্বাচনের আগে সংশোধন হচ্ছে না আরপিও

-

আগামী সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) কোনো ধরনের সংশোধনী আনা হচ্ছে না। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্যের পরিপ্রেেিত নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমেদ গণমাধ্যমকে এ কথা জানান।
গতকাল রোববার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সরকারের উদ্দেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দলীয় নেতৃত্ব ও নির্বাচন থেকে সরাতে সরকার দলীয় গঠনতন্ত্রের ৭ ধারা নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। মূলত, বিএনপিকে সবদিক থেকে বেকায়দায় ফেলতে এ অপতৎপরতা শুরু করেছে সরকার।
মির্জা ফখরুল আরো বলেন, বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারার মতো নির্বাচন কমিশন অনুরূপ একটি ধারা চালু করছে বলে বিশ্বস্ত সূত্রে বিএনপি জানতে পেরেছে। এর উদ্দেশ্য বিএনপির নেতৃত্ব থেকে খালেদা জিয়া ও তারেক রহমানকে সরানোর পদপে নেয়া। বিএনপি ও খালেদা জিয়াকে বাইরে রেখে নির্বাচন করে মতা দখল করতে এই অপতৎপরতা শুরু করা হয়েছে।
ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমেদ বলেন, আরপিও সংশোধনের একটা উদ্যোগ আগে নেয়া হয়েছিল। তবে সেটা এখন আর হচ্ছে না।
ইসি সূত্র জানায়, আরপিও সংশোধনের জন্য কয়েক মাস আগে নির্বাচন কমিশনার কবিতা খানমকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি একটি খসড়া তৈরি করে কমিশনে জমা দিলেও শেষ পর্যন্ত তা গ্রহণযোগ্য হয়নি। তবে বর্তমান পরিস্থিতিতে নির্বাচনের আগে হাতে যথেষ্ট সময় না থাকায় ইসি আপাতত আরপিও সংশোধনের চিন্তাভাবনা করছে না। এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, আরপিও সংশোধনের জন্য একজন কনসালটেন্টকে নিয়োগ দেয়া হয়েছে। তার কাছে ইসির প্রস্তাবিত আরপিও দেয়া আছে। এ বিষয়ে কোনো অগ্রগতি আমার জানা নেই।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল