১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

১৯ স্বর্ণ জিতে ইতিহাস সৃষ্টি বাংলাদেশের

১৯ স্বর্ণ জিতে ইতিহাস সৃষ্টি বাংলাদেশের - ছবি : সংগ্রহ

দেশের বাইরে চলমান ১৩তম দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে ১৯টি স্বর্ণ জয়ের ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ।

সোমবার নেপালের পোখরা স্টেডিয়ামে দেশের আর্চারিরা ১০টি স্বর্ণ পদক জয়ের ইতিহাস সৃষ্টি করে। এ নিয়ে এবারের আসরে বাংলাদেশের স্বর্ণ জয়ের সংখ্যা দাঁড়াল ১৯টিতে।

এর আগে, ২০১০ সালে ঢাকায় অনুষ্ঠিত এসএ গেমসে ১৮টি স্বর্ণ পদকই ছিল দেশের জন্য সর্বোচ্চ। দেশের বাইরে এসএ গেমসের যে কোনো এক আসরে সর্বোচ্চ স্বর্ণ জয়ের সংখ্যা ছিল ৭টি। যা ছিল ১৯৯৫ সালে মাদ্রাজে অনুষ্ঠিত আসরে।

আঞ্চলিক খেলার এ আসরের নবম দিনে নিজেদের একক প্রতিযোগিতার আর্চারিতে সোমা বিশ্বাস, মো সোহেল রানা, মোহাম্মদ রোমান সানা এবং ইতি খাতুন দেশের হয়ে স্বর্ণ এনে দেন।

মেয়েদের মিশ্র একক ফাইনালে শ্রীলঙ্কান অনুরাধা করুনারত্নেকে ১৪২-১৩৪ স্কোরে হারিয়ে দিনের প্রথম সোনা এনে দেন বাংলাদেশের মেয়ে সোমা।

আরেক বাংলাদেশি আর্চার সোহেল ছেলেদের মিশ্র একক ফাইনালে ভুটানের ডানডিন দর্জিকে ১৩৭-১৩৬ স্কোরে হারিয়ে দেশের হয়ে দিনের দ্বিতীয় স্বর্ণ এনে দেন।

ছেলেদের রিকার্ভ এককে অলিম্পিক গেমসের জন্য নির্বাচিত বাংলাদেশের প্রথম আর্চারি সানা ভুটানের কিনলে তাশরিংকে ৭-১ হারিয়ে স্বর্ণ পদক এনে দেন।

রিকার্ভ মেয়েদের এককের ফাইনালে ভুটানের সোনাম দেমাকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে সোনা জেতেন ইতি খাতুন। পাশাপাশি, ব্রোঞ্জ নির্ধারণীতে শ্রীলঙ্কার কুমারাকে ১৪৫-১৩৫ স্কোরে হারিয়ে দেশের হয়ে ব্রোঞ্জ জেতেন অসিম কুমার।

অন্যদিকে, সোমবার ফাইনালে শ্রীলঙ্কাকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল (অনূর্ধ্ব ২৩)।

এর আগে, বাংলাদেশের আর্চারিরা ছেলেদের রিকার্ভ, মেয়েদের রিকার্ভ, মিশ্র রিকার্ভ, দলগত ছেলে, দলগত মেয়ে এবং মিশ্র দলগত ইভেন্টে একই ভেন্যুতে রবিবার দেশের জন্য ছয়টি স্বর্ণ এনে দেন।

এদিন, আর্চারিতে ছয়টি স্বর্ণ ছাড়াও, বাংলাদেশ নারী ক্রিকেট দল শ্রীলঙ্কান নারীদের হারিয়ে প্রথমবারে মতো স্বর্ণ জিতে নেন।

নেপালে চলমান ১৩তম এসএ গেমসের আসরের সপ্তম দিনে বাংলাদেশের অ্যাথলেটরা ভার উত্তোলনে দুটি ও ফেন্সিংয়ে একটিসহ মোট তিনটি স্বর্ণ জেতেন।

পোখরায় ভারোত্তোলনে মাবিয়া আক্তার ও জিয়ারুল ইসলাম দুটি স্বর্ণ পদক জেতেন। এসএ গেমসের এবারের আসরে প্রথমবারের মতো যুক্ত হওয়া ফেন্সিংয়ে দেশের হয়ে সপ্তম স্বর্ণপদকটি এনে দেন ফাতেমা মুজিব।

কারাতের কুমি ইভেন্টে তিনটি স্বর্ণ পদক এনে দেন আল আমিন, মারজানা আক্তার পিয়া ও হুমায়রা আক্তার।

এর আগে, এসএ গেমসের ১৩তম আসরে তায়কোয়ান্দো থেকে প্রথম সোনা পায় বাংলাদেশ। গত সোমবার নিজের ইভেন্ট পুমসে সেরা হয়ে দিপু চাকমা এনে দেন এ পুরস্কার।
সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ



premium cement