০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


জীববৈচিত্র রক্ষায় যাদুকাটা নদীতে পাথর উত্তোলন বন্ধ করতে হবে

-

সুনামগঞ্জের যাদুকাটা নদীর উৎসমুখে সীমান্ত অঞ্চলে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন করা হচ্ছে। এর ফলে মাছের অন্যতম প্রধান প্রজনন ক্ষেত্রই নষ্ট হচ্ছে না, বালুতে ভরাট হয়ে যাচ্ছে নদীর দুইপাশের জমি ও খাল-বিল, ডোবা-নালা। আর এজন্য পরিবেশবাদিরা হাওর অঞ্চলের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় যাদুকাটা নদীতে বোমা মেশিনে পাথর উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন।

যাদুকাটা নদীতে এইধরণের বিপর্যয় সৃষ্টিকারী কর্মকাণ্ড বন্ধের দাবিতে মানববন্ধনে পরিবেশবাদিরা এ দাবি জানান। শনিবার পরিবেশ বাচাঁও আন্দোলন(পবা) এর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সুপ্রীম কোট আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট সুজা আহমেদ, কৃষক লীগ সিলেট মহানগর সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম রোকন, যুক্তরাজ্য যুবলীগ নেতা জাকেরী রেজা জয়, বানিপার চেয়ারম্যান প্রকৌশলী মোহম্মদ আনোয়ার হোসেন, সাংবাদিক আতিক পূর্ণিয়া, ধর্মপাশা উন্নয়ন ফোরাম যুগ্ম সম্পাদক নির্মল দেবনাথ, সুনামগঞ্জ সমিতির দফতর সম্পাদক রাজিব কুমার রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতা আরিফ হাসান সায়িম ও মাহমুদ হাসান তারেক।

পরিবেশবাদিরা বলেন, যাদুকাটা নদীর উৎসমুখে একশ্রেণীর অর্থলোভী লুটেরা গোষ্ঠী শত বছরের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করে, লক্ষ লক্ষ পাথর ও বারকী শ্রমিকের পেটে লাথি মেরে বোমা মেশিন ও ড্রেজিং মেশিন দিয়ে নদীর পাড় ধ্বংস করে প্রতিদিন কোটি টাকার পাথর, বালু উত্তোলন করছে।

মানববন্ধনে বক্তারা বোমা মেশিনের কারনে উদ্ভূত সমস্যাসমূহ তুলে ধরে বলেন, এর কারণে নদীর পাড় ভেঙ্গে শত শত একর জমি নদীর মধ্যে বিলীন হয়ে যাচ্ছে, কৃষিজমিতে বালির স্তরের কারনে চাষের অনুপযোগী হয়ে যাচ্ছে।

তারা যাদুকাটা নদীতে সবধরনের বোমামেশিন ও ড্রেজার মেশিন বন্ধের দাবি জানান। তারা বলেন, ম্যানুয়াল পদ্ধতিতে বালু মেশিন দিয়ে নুড়ি পাথর তোলার সুযোগ করে দিয়ে শ্রমিকদের কর্মসংস্থান করে দিতে হবে।


আরো সংবাদ



premium cement
ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

সকল