২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডেঙ্গু রোগী ১৯ ভাগ কমেছে

ডেঙ্গু রোগী ১৯ ভাগ কমেছে - নয়া দিগন্ত

মাত্র একদিনের ব্যবধানেই সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা শতকরা ১৯ ভাগ কমেছে। অন্যদিকে শুধু ঢাকা মহানগরীতে ডেঙ্গু রোগী কমেছে শতকরা ১৭ ভাগ। অর্থাৎ ঢাকাসহ সারাদেশেই ডেঙ্গু পরিস্থিতির ক্রমেই উন্নতি হচ্ছে। শনিবার সন্ধায় মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার যেখানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয় এক হাজার চারশ’ ৪৬ জন একদিনের ব্যবধানে সেখানে শনিবার পর্যন্ত ভর্তি হয়েছে এক হাজার একশ’ ৭৯ জন। অর্থাৎ একদিনেই ডেঙ্গু রোগী কমেছে দুইশ’ ৬৭ জন। শতকরা হিসেবে রোগী কমেছে প্রায় ১৯ ভাগ।

অন্যদিকে ঢাকার সরকারি বেসরকারি মিলে মোট ৪১ টি হাসপাতালে যেখানে শুক্রবার ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ৬৮৯ জন সেখানে শনিবার এই ৪১ টি হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছে ৫৭০ জন। অর্থাৎ একদিনের ব্যবধানেই নতুন রোগী কমেছে ১১৯ জন। শতকরা হিসেবে এই হার ১৭ ভাগ।

উল্লেখ্য যে, এর দু’দিন আগের তুলনায়ও ঢাকাসহ সারাদেশেই ডেঙ্গু রোগীর সংখ্যা একইভাবে কমেছে। ২২ আগষ্ট বৃহস্পতিবার ঢাকায় ভর্তিকৃত ডেঙ্গু রোগী ছিল ৭৬১ জন, আর সারাদেশে ছিল ৮৩৬ জন। তিনদিনের তুলনামূলক বিশ্লেষণে দেখা যাচ্ছে তিনদিনই ক্রমাগতভাবে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা।

শনিবার সন্ধায় মহাখালীস্থ স্বাস্থ্য অধিদফতরের হেলথ্ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার নয়া দিগন্তকে জানান, ক্রমান্বয়ে সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে। আমরা আশা প্রকাশ করছি সামনের সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই ডেঙ্গুর বিস্তার ক্রমান্বয়েই কমে আসবে। অবশ্য ইতোমধ্যে আগের সেই আতংকটাও এখন আর মানুষের মনে নেই। যারা অসুস্থ হচ্ছে তারাও চিকিৎসা নিয়ে ভাল হচ্ছে।

স্বাস্থ্য অধিদফরের সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে (শনিবার পর্যন্ত) সারাদেশে ভর্তিকৃত ডেঙ্গু রোগীর সংখ্যা ৬ হাজার দুইশ’ ৮৯ জন। আর শুধু ঢাকায় এই সংখ্যা তিন হাজার ৫শ’ ১৮ জন। গত ২৪ ঘন্টায় নতুন রোগী ভর্তি হয়েছে মোট এক হাজার একশ’ ৭৯ জন। এর মধ্যে ঢাকায় ভর্তিকৃত নতুন রোগী ৫৭০ জন আর ঢাকার বাইরে এই সংখ্যা ৬০৯ জন।


আরো সংবাদ



premium cement
চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না সালমান-শাকিবের পর এবার জয়কে টার্গেট!

সকল