৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উত্তর কোরিয়া ধ্বংসে প্রস্তুত ১ লাখ সেনা

একদিকে আলোচনার আশ্বাস ট্রাম্পের, অন্যদিকে উত্তর কোরিয়া ধ্বংসে প্রস্তুত ১ লাখ সেনা - সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের একদিন পর আবারো তা আয়োজনের কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প সিদ্ধান্ত বদলে জানান, পুরো বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। বৈঠক হতে পারে এবং সেটি পূর্বনির্ধারিত ১২ জুন তারিখেই হতে পারে।

অন্যদিকে উত্তর কোরিয়াকে নিশ্চিহ্ন করতে ১ লাখ মার্কিন সেনা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। পিয়ংইয়ংয়ের আক্রমণাত্মক পদক্ষেপ রুখতে এসব সেনা সদস্য সতর্ক প্রহরায় রয়েছেন।যুক্তরাষ্ট্রের সেনারা দক্ষিণ কোরিয়া, জাপান, হাওয়াই ও মার্কিন নিয়ন্ত্রণাধীন গুয়াম দ্বীপে মজুদ রয়েছে। সামরিক আদেশ পাওয়ামাত্রই হামলা চালাবে।

পেন্টাগনের যুগ্ম পরিচালক লেফটেন্যান্ট জেনারেল কেনেথ ম্যাককেনজি বলেন, উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উনের যে কোনো আক্রমণাত্মক প্ররোচনা মোকাবেলায় যুক্তরাষ্ট্র সবসময় সজাগ। 

বৃহস্পতিবার সকালে কিমের সঙ্গে আগামী ১২ জুনের পরিকল্পিত বৈঠক বাতিল করেন ট্রাম্প। এ ঘোষণা কিছুক্ষণ পর ট্রাম্প বলেন, প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও পেন্টাগনের যুগ্ম পরিচালকের কাছ থেকে সেনা প্রস্তুত থাকার বার্তা পাওয়া গেছে। এর আগে উত্তর কোরিয়াকে মানচিত্র থেকে মুছে ফেলার হুমকি দিয়েছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন গুয়াম দ্বীপে উত্তর কোরিয়ার পরমাণু হামলা চালানোর হুমকির প্রতিক্রিয়ায় এ হুশিয়ারি দেন তিনি। ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়া আগুন ও দাবানল দেখবে, যা বিশ্ব কখনো দেখেনি।

পেন্টাগনের তথ্যানুসারে, উত্তর কোরিয়াকে মোকাবেলায় দক্ষিণ কোরিয়া, জাপান, হাওয়াই সেনাঘাঁটি ও গুয়ামে প্রায় ১ লাখ ৩১ হাজার সেনা মোতায়েন রয়েছে। সেনা সদস্যের পাশাপাশি ৭০টি এফ-১৬, ১০টি এ-১০ যুদ্ধবিমানসহ শতাধিক বিমান রণসজ্জায় সজ্জিত রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় সাড়ে ৩৭ হাজার সেনা, এফ-১৬ এবং এ-১০ যুদ্ধবিমানসহ মার্কিন বিমান বাহিনীর ৭ম ব্যাটালিয়ন ও থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত রয়েছে।

জাপানে সাড়ে ৪৭ হাজার সেনা, যুক্তরাষ্ট্রের ৭ম নৌবহর, এফ-১৫, এফ-১৬, এফ-১৮ বিমানসহ মার্কিন বিমান বাহিনীর ৫ম ব্যাটালিয়ন পূর্ণ রণসজ্জায় রয়েছে। হাওয়াই দ্বীপের সেনাঘাঁটিতে ৪০ হাজার সেনা, ৫টি বিমানবাহী রণতরীসহ যুক্তরাষ্ট্রের ৩য় নৌবহর যুদ্ধসাজে রয়েছে।

গুয়াম ঘাঁটিতে ৭,০০০ সেনা, ৪টি পারমাণবিক ডুবোজাহাজ, বি-৫২ বোমারু বিমান, বি-১বি ল্যান্সার বোম্বারস ও বি-২ স্টিল’ বোম্বারস মোতায়েন করা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে সামরিক সহায়তা পাওয়া অন্যতম বন্ধুরাষ্ট্র দক্ষিণ কোরিয়াও তাদের সেনা প্রস্তুত রেখেছে।

সামরিক সক্ষমতায় উত্তর কোরিয়াও কম পিছিয়ে নেই। দেশটির সামরিক বাহিনীর মোট সদস্য ১১ লাখ ৯০ হাজার। এর মধ্যে সেনা সদস্য ১০ লাখ ২০ হাজার, নৌসেনা ৬০ হাজার, বিমান বাহিনীর সদস্য ১ লাখ ১০ হাজার। এছাড়া আধাসামরিক বাহিনীর সদস্য রয়েছে ১ লাখ ৮৯ হাজার।

দেশটির রিজার্ভ ফোর্সের সশস্ত্র সদস্য ৬ লাখ এবং আধাসামরিক বাহিনীর সদস্য ৫৭ লাখ। উত্তর কোরিয়ার সামরিক শক্তিমত্তা বিবেচনায় রণসজ্জা প্রস্তুত রেখেছে যুক্তরাষ্ট্র। ম্যাককেনজি বলেন, পেন্টাগন যে কোন মুহূর্তে হামলার জন্য প্রস্তুত রয়েছে।

 

লিবিয়া ভাববেন না, সাহস থাকলে পরমাণু যুদ্ধে নেমে শক্তির পরীক্ষা করুন : উত্তর কোরিয়া

‘উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতো হতে পারে’- মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের এমন মন্তব্যের কড়া জবাব দিয়েছে পিয়ংইয়ং। পেন্সের মন্তব্যকে ‘কাণ্ডজ্ঞানহীন’ অ্যাখ্যা দিয়ে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা চোয়ে সন-হুই হুশিয়ারির সুরে বলেন, উত্তর কোরিয়াকে লিবিয়া ভাববেন না, সাহস থাকলে পরমাণু যুদ্ধে নেমে শক্তির পরীক্ষা করুন।

যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার জন্য পিয়ংইয়ং ‘হাত পেতে বসে নেই’ বলেও সতর্ক করেছেন তিনি। বৃহস্পতিবার রাষ্ট্রীয় সাংবাদমাধ্যম কেসিএনএ’তে প্রকাশিত এক নিবন্ধে এসব কথা বলেন চোয়ে। বেক্কল পেন্সের মন্তব্যের কারণেই জুনে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের সম্ভাব্য বৈঠক ভেস্তে যাওয়ার পথে বলে মন্তব্য করেন চোয়ে।
এপ্রিলের শেষ সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে শীর্ষ বৈঠকের পর কোরীয় উপদ্বীপকে নিরস্ত্রীকরণে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিম। এর ধারাবাহিকতায় কিম ও ট্রাম্পের বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হবে বলে আশা করছিলেন পর্যবেক্ষকরা।


আরো সংবাদ



premium cement
পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থীতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স

সকল