২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এবার যুক্তরাষ্ট্রের টার্গেটে আরেক ইরানি কমান্ডার

- ছবি : সংগৃহীত

এবার মার্কিন যুক্তরাষ্ট্রের টার্গেটে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির আরেক কমান্ডার। মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক এই তথ্য নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা ইকনা জানায়, এক সংবাদ সম্মেলনে ব্রায়ান হুক বলেন, সরকারবিরোধী বিক্ষোভে নিপীড়ন চালানোয় ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশে আইআরজিসির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তার বিরুদ্ধে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর মাহশারে বিক্ষোভ দমনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

ব্রায়ান হুক জানান, মার্কিন পররাষ্ট্র দফতরে উপস্থাপন করা ইরানি নাগরিকদের ভিডিও ফুটেজ ও ছবি বিশ্লেষণ করে শাহভারপুরের অপরাধ নির্ণয় করা হয়েছে। যুক্তরাষ্ট্র এই ধরণের ৮৮ হাজার ছবি ও ফুটেজ পেয়েছে বলেও জানান তিনি। মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

এরপর থেকে ওয়াশিংটন বহুবার ইরানের অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত নভেম্বরে ইরানে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ ক্রমে সরকারবিরোধী আন্দোলনে রুপ নিলে তাতে সমর্থনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ইকনা।


আরো সংবাদ



premium cement