২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কী আলোচনা হয়েছে সালমান-পম্পেও বৈঠকে

মুহাম্মদ বিন সালমান ও মাইক পম্পেও । - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরবের বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেছেন। সাংবাদিক জামাল খাসোগির ব্যাপারে জানতে মঙ্গলবার সৌদি আরব পৌছেন মাইক পম্পেও।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরের ফলে সাংবাদিক জামাল খাসোগির ভাগ্যে কী ঘটেছে তা ব্যাখ্যা করার জন্য সৌদি আরবের উপর চাপ বাড়ছে বলে মনে করা হচ্ছে।

পম্পেও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আল জুবাইরের সাথেও বৈঠক করেছেন। এসময় পম্পেও বলেন, ‘যুক্তরাষ্ট্র জামাল খাসোগির নিখোঁজ হওয়া নিয়ে উদ্বিগ্ন।’

মঙ্গলবার পম্পেও রিয়াদে আসার পর বাদশাহ সালমানের সাথে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়েছেন।  পম্পেও খাসোগির মামলার একটি পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ তদন্ত সমর্থন করার প্রতিশ্রুতির জন্য সৌদি রাজা সালমানকে ধন্যবাদ জানান বলে উল্লেখ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র। পররাষ্ট্রমন্ত্রী এ সময় এ বিষয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেন।

এরপর মাইক পম্পেও ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাত করেন। এসময় মুহাম্মদ বলেন, আমরা পরীক্ষিত পুরনো ব্ন্ধু। আমরা একত্রে বিভিন্ন ধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করেছি। অতীতেও করেছি, বর্তমানে করছি আর ভবিষ্যতেও করব।

তবে তুরস্কের বরাতে বলা হচ্ছে, তারা মনে করছেন খাসোগিকে ইস্তাম্বুলের কনসোলেটের ভেতরেই হত্যা করে তার দেহ টুকরা টুকরা করে সৌদি নেয়া হয়েছে। তবে সৌদি আরব এই খবরকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে।

এদিকে আমেরিকার গণমাধ্যমগুলো বলছে, জিজ্ঞাসাবাদের সময় জামাল খাসোগির মৃত্যু হয়েছে এধরণের প্রতিবেদন  তৈরি করছে সৌদি সরকার।

 

আরো দেখুন : সৌদি কনস্যুলেটে তল্লাশি করে কী পেলেন কর্মকর্তারা
ডেইলি সাবাহ ও আল জাজিরা; ১৬ অক্টোবর ২০১৮, ১৬:৩৪

সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের ঘটনায় ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তল্লাশি শেষ করেছে তুরস্ক ও সৌদি আরবের যৌথ তদন্ত দল। 
দলটির সাথে আরো ছিলো তুরস্কের একদল কৌশুলি। দীর্ঘ ৯ ঘণ্টা তল্লাশি শেষে স্থানীয় সময় মঙ্গলবার সকালে কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন কর্মকর্তারা।

এদিক এই ঘটনা নিয়ে আলোচনা করতে সৌদি আরব পৌছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি এই বিষয়ে সৌদি বাদশা ও ক্রাউন প্রিন্সের সাথে বৈঠক করবেন। এছাড়া তুরস্কের কর্তৃপক্ষ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছে যাতে ধারণা পাওয়া যাচ্ছে যে নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। সব মিলে বিষয়টি ক্রমশই জটিল আকার ধারণ করতে যাচ্ছে।


এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সকালে সবার আগে তুর্কি পুলিশের প্রায় দশ জনের একটি দল কনস্যুলেট ত্যাগ করে। তুর্কি কৌশুলিরা এর প্রায় ঘণ্টাখানেক পর বের হয়ে আসেন। তল্লাশির সময় কর্মকর্তারা বেশ কিছু আলামত সংগ্রহ করেছেন পরীক্ষা-নীরিক্ষা করার জন্য। এ আলামতগুলোও কনস্যুলেটের বাইরে নেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলো কনুস্যুলেটের বাগানের মাটি, যা একটি কাভার ভ্যানে করে পরীক্ষার জন্যে নেয়া হয়েছে। এমনটাই জানিয়েছেন সেখানে উপস্থিত এক কর্মকর্তা।

তুর্কি কর্মকর্তারা বেরিয়ে যাওয়ার প্রায় ৪৫ মিনিট পর কনস্যুলেট ত্যাগ করে সৌদি আরবের  তদন্ত দল। তল্লাশি শেষে কর্মকর্তার আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য দেননি সংবাদ মাধ্যমের সামনে। এছাড়া তুরস্ক কিংবা সৌদি সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে কিছু বলা হয়নি।

কনস্যুলেট ভবনে তল্লাশির পর তুর্কি পুলিশের তদন্ত দলটি ইস্তাম্বুলে নিযুক্ত সৌদি কনস্যুলারের বাসভবনেও তল্লাশি করবে বলে জানা গেছে। তুরস্কের বেসরকারি টিভি চ্যানেল এনটিভি মঙ্গলবার জানিয়েছে একথা। আর পুলিশের তদন্ত দলের তল্লাশির পর বাসভবনে দ্বিতীয় দফায় তল্লাশি চালাবে তুরস্কের কৌশুলিরা।

সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজের ঘটনায় ইস্তাম্বুলের প্রধান কৌশুলির অফিস থেকে একজন ভারপ্রাপ্ত প্রধান কৌশুলি ও একজন কৌশুলিকে দায়িত্ব দেয়া হয়েছে তদন্ত করতে। এছাড়া ইস্তাম্বুলের প্রাদেশিক নিরাপত্তা পরিচালকসহ পুলিশের সন্ত্রাস প্রতিরোধ শাখা ও নিরাপত্তা ইউনিটের বিশেষজ্ঞদের দায়িত্ব দেয়া হয়েছে বিষয়টি তদন্ত করতে।

এদিকে আল জাজিরা অনলাইন জানিয়েছে, তুরস্কের কর্তৃপক্ষ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছে যাতে ধারণা পাওয়া যাচ্ছে যে নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। তুরস্কের এক কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন আলজাজিরাকে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, সম্পূর্ণ ভিন্ন একটি সূত্র থেকে তারা অডিওটি হাতে পেয়েছেন।

অন্যদিকে রয়টার্স বার্তা সংস্থার এক রিপোর্টে সোমবার বলা হয়েছে, তুর্কি পুলিশ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছেন যাতে খাসোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে এমন ইঙ্গিত রয়েছে। দুটি পৃথক সূত্রের বরাত দিয়ে খবরটি পরিবেশন করেছে রয়টার্স।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ভিন্ন মতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাসোগি। বিভিন্ন সূত্র থেকে তাকে হত্যা করা হয়েছে এমন দাবি করা হলেও সৌদি আরব বারবারই তা অস্বীকার করেছে। এই ঘটনা নিয়ে সৌদি আরবের সাথে যুক্তরাষ্ট্রের হুমকি ও পাল্টা হুমকির ঘটনাও ঘটেছে।

দুই দিন আগে ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, কাসোগিকে সৌদি কনস্যুলেটে হত্যা করা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে সৌদি আরবের বিরুদ্ধে। এর প্রতিক্রিয়ায় সৌদি আরব জানিয়েছে তাদের ওপর কোন অবরোধ বা নিষেধাজ্ঞা আরোপ করা হলে রিয়াদও কঠোর প্রতিশোধ নেবে।

এদিকে এই ঘটনা নিয়ে আলোচনা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার রিয়াদ পৌছছেন। তিনি এই বিষয়ে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সাথে বৈঠক করবেন বলে জানা গেছে। এছাড়া ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথেও বৈঠক করবে তিনি। এক সৌদি কর্মকর্তার বরাত দিয়ে একথা জানিয়েছে, বার্তা সংস্থা এএফপি।

সোমবার খাসোগি নিখোঁজের বিষয়ে সৌদি বাদশার সাথে ২০ মিনিট টেলিফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এরপরই সৌদি আরবে এলেন মাইক পম্পেও।


আরো সংবাদ



premium cement
চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না সালমান-শাকিবের পর এবার জয়কে টার্গেট!

সকল