২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তেঁতুলিয়ায় পাথরশ্রমিক ও পুলিশের সংঘর্ষে নিহত ১

মহাসড়ক অবরোধ : পুলিশসহ আহত শতাধিক
-

তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে গতকাল মাটির স্লাব কেটে ও ড্রেজার দিয়ে পাথর তোলার দাবিতে তেঁতুলিয়া-পঞ্চগড় মহাসড়ক অবরোধের সময় পুলিশের সাথে সংঘর্ষে এক শ্রমিক নিহত হয়েছেন। কোনো ঘোষণা ছাড়া মহাসড়ক অবরোধে পুলিশ বাধা দিলে শ্রমিকদের সাথে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল নিক্ষেপকালে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে। কয়েক দফায় সংঘর্ষে পুলিশের ওসিসহ ১০ সদস্য মিলে শতাধিক লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের ভজনপুর উপস্বাস্থ্যকেন্দ্রে প্রাথমিক চিকিৎসার পর উপজেলা ও জেলা সদর হাসপাতালে পাঠানো হয়।
গতকাল রোববার সকালে মহাসড়কের ভজনপুর নামক স্থানে মাটিকাটা ও পাথর শ্রমিক এবং পাথর ব্যবসায়ীরা যৌথভাবে এই অবরোধ কর্মসূচি পালনের ডাক দেন। শ্রমিক নেতা ও পাথর ব্যবসায়ীরা জানান, তেঁতুলিয়া উপজেলার বেশির ভাগ জনসাধারণ পাথর ব্যবসার সাথে যুক্ত। পঞ্চগড় জেলা সদরসহ বিভিন্ন জেলার কয়েক হাজার মাটিকাটা ও পাথর শ্রমিক এই পাথর শিল্পের ওপর নির্ভরশীল। কিন্তু পরিবেশের ভারসাম্য রক্ষার অজুহাতে পঞ্চগড় জেলা প্রশাসন হাইকোর্টের নিষেধাজ্ঞা আছে জানিয়ে এ অঞ্চলে মাটির স্লাব কেটে ও ড্রেজার মেশিন দিয়ে পাথর তোলা বন্ধ করে দেয়। এ দিকে পাথর সাইটগুলো দীর্ঘদিন বন্ধ থাকায় স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকদের অর্থনৈতিক অবস্থা দিন দিন নাজুক হতে থাকে।
পাথর ব্যবসায়ী এবং মাটিকাটা ও পাথর শ্রমিক নেতৃবৃন্দ পুনরায় পাথর তোলার দাবিতে একাধিকবার পঞ্চগড়-১ আসনের এমপি আলহাজ মজহারুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদ সম্রাট, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে পাথর তোলার অনুমতির জন্য মৌখিক আবেদনসহ স্মারকলিপি দিয়েছেন বলে জানান। গত সপ্তাহে মাটিকাটা পাথর শ্রমিক ও পাথর ব্যবসায়ীরা ভজনপুরে আলোচনা করে এ আন্দোলনের ডাক দেন। সংঘর্ষের ঘটনায় ভজনপুর গণাগছ গ্রামের জুমারুদ্দিন (৫০) গুলিবিদ্ধ হয়ে পঞ্চগড় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
গতকাল সকালে সংঘর্ষ চলাকালে জেলা পুলিশ সুপার মো: ইউসুফ আলী, জেলা পুলিশের সার্কেল এসপি সুদর্শন কুমার, উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুদুল হক এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান (ডাবলু) ঘটনাস্থলে পৌঁছলে কোনো রকম আলোচনা ছাড়াই পরিস্থিতি স্বাভাবিক হয়। বর্তমানে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।
এ ব্যাপারে তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মো: জহুরুল ইসলাম জানান, প্রশাসনের পূর্ব নিষেধাজ্ঞা ব্যতিরেকে কোনো রকম অবগতি ছাড়া পাথর ব্যবসায়ী ও শ্রমিকরা গতকাল রোববার সকালে মহাসড়কে অবরোধ করে। এ সময় পুলিশ বাধা দিলে আন্দোলনকারীরা ক্ষিপ্ত হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে। এ ঘটনায় পুলিশও আত্মরক্ষার্থে টিয়ার শেলসহ শর্টগানের ফাঁকা গুলি ছোড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে। কিন্তু আন্দোলনকারীরা সাময়িকভাবে ছত্রভঙ্গ হলেও কিছুক্ষণ পরে একত্র হয়ে পুনরায় পুলিশের ওপর একাধিকবার হামলার চেষ্টা করে এবং পুলিশের তিনটি গাড়ি ভাঙচুর করে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই পরিস্থিতি সামাল দিতে পুলিশ কমপক্ষে আড়াই শতাধিক টিয়ার শেল নিক্ষেপ করে। এ ঘটনায় পুলিশের ওপর আক্রমণ এবং তাদের ইটপাটকেলের আঘাতে এক শ্রমিক নিহত হওয়ার ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement