২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সিলেটে পররাষ্ট্রমন্ত্রী আবাসিকে নতুন গ্যাস সংযোগ দেয়া হবে না

-

বাসাবাড়িতে নতুন করে গ্যাস সংযোগ দেয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘নতুন করে গৃহস্থালিতে কোনো ধরনের গ্যাস সংযোগ প্রদান করা হবে না। গৃহস্থালির জন্য এলপিজির ব্যবহার করতে হবে। তবে শিল্প এলাকায় সংযোগ দেয়া হবে এবং কয়েকটিতে দেয়াও হয়েছে।’ গত শুক্রবার সন্ধ্যায় সিলেট সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রী সিলেট-১ আসনে আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের এক বছরে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার ফিরি¯িÍ তুলে ধরেন। একই সাথে তিনি সিলেটের উন্নয়নের গৃহীত বেশ কিছু মেগা প্রকল্পের বর্ণনা দেন।
তিনি বলেন, ‘সরকার বিভিন্ন প্রকল্পে অর্থ বরাদ্দ দিচ্ছে। এসব অর্থ সঠিকভাবে ও স্বচ্ছ প্রক্রিয়ায় ব্যয় হচ্ছে কি না, এ ব্যাপারে সাংবাদিকদের সজাগ দৃষ্টি রাখতে হবে।’ তিনি বলেন, মুজিববর্ষ পালনে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দুই বছর মেয়াদি পরিকল্পনা নেয়া হয়েছে। বিভিন্ন দেশে বঙ্গবন্ধুর নামে রা¯Íার নামকরণ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার বসানোর প্রক্রিয়াও চলছে। এরই মধ্যে সাতটি বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদনও মিলেছে।’
তিনি সিলেট-ঢাকা রেলপথে এসি কোচ, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন, সিলেট-ঢাকা মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণসহ তার মন্ত্রিত্ব পাওয়ার এক বছরের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরেন।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর আগ্রহে সিলেট-ঢাকা মহাসড়ক ছয় লেন হচ্ছে। এই মহাসড়ক নির্মাণের অর্থ বরাদ্দ দিচ্ছে এডিবি। মহাসড়ক ছয় লেন হলে তিন ঘণ্টা থেকে সাড়ে তিন ঘণ্টায় সিলেট থেকে ঢাকায় যাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।’ এ ছাড়া সিলেট-আখাউড়া রেলপথ ডাবল গেজ করার পরিকল্পনার কথা জানান মন্ত্রী। রেলপথ সংস্কার ও আধুনিকায়নের পাশাপাশি সিলেট রুটে চলাচলকারী ট্রেনে নতুন বগি সংযোজন ও নতুন ট্রেন চালুর কথাও জানান তিনি। ওসমানী বিমানবন্দর থেকে শিগগিরই সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালুর কথা জানিয়ে মন্ত্রী বলেন, বিমানবন্দরটিকে যুগোপযোগী ও আধুনিকায়ন করতে প্রায় তিন হাজার কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে।
সিলেটের চিকিৎসাসেবার উন্নয়নে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নেয়া হয়েছে উলেøখ করে মন্ত্রী বলেন, এরই মধ্যে ৩১ শয্যাবিশিষ্ট খাদিমপাড়া হাসপাতালের আউটডোর চালু করা হয়েছে। পূর্ণাঙ্গ চিকিৎসাসেবা নিশ্চিত করতে জনবল নিয়োগ দেয়া হচ্ছে। ওসমানী হাসপাতালে রোগীর চাপ কমাতে নগরীর চৌহাট্টায় ২৫০ শয্যার হাসপাতাল নির্মাণকাজ এগিয়ে চলছে। ওসমানী হাসপাতালে সেবার মান বাড়াতে বহুতল নতুন ভবন নির্মাণ, নতুন আইসিইউ ইউনিট চালু ও শিশুদের জন্য এনআইসিইউ চালুসহ বিপুল পরিমাণ যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে বলে জানান মন্ত্রী।
সিলেটকে পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে সুরমা নদীর তীর উদ্ধার করে ওয়াকওয়ে নির্মাণ, ট্রাক ও বাস টার্মিনালগুলোকে আধুনিকায়ন করা, শাহপরাণ দরগা এলাকার সৌন্দর্য বৃদ্ধিসহ নগরীকে দৃষ্টিনন্দন করতে গৃহীত ও বা¯Íবায়িত প্রকল্পগুলো তুলে ধরেন ড. মোমেন।
শিক্ষার উন্নয়নে গত এক বছরে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সিলেট-১ নির্বাচনী এলাকায় ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ করা হয়েছে। এ ছাড়া ১২৮টি কলেজে আড়াই কোটি থেকে ৮ কোটি টাকা পর্যন্ত বরাদ্দ দেয়া হয়েছে। যানজট নিরসনে সিলেটে দু’টি রিং রোড নির্মাণেরও পরিকল্পনার কথা জানান তিনি।
মতবিনিময় সভায় আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার ফরিদ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ



premium cement