২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এনআরসি বাংলাদেশের জন্য হুমকি : ফখরুল

শহীদ বুদ্ধিজীবী দিবসে বিএনপির শ্রদ্ধা :নয়া দিগন্ত -

ভারতের নাগরিকপঞ্জি (এনআরসি) বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শনিবার সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, ভারতের এনআরসি নিয়ে প্রথম থেকে বলছি যে, এ নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। এনআরসি আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য আমরা হুমকি বলে মনে করি। আজকে যে অবস্থাটা তৈরি হয়েছে, এই অবস্থাটা বাংলাদেশে শুধু নয়, সমস্ত উপমহাদেশে একটা অস্থিতিশীলতা সৃষ্টি করবে, সঙ্ঘাত সৃষ্টি করবে এবং রাজনীতির যে মূল বিষয়গুলো ছিল- উদারপন্থী গণতান্ত্রিক রাজনীতি, অসাম্প্রদায়িক রাজনীতি সেই বিষয়গুলোকে ধ্বংস করে দিয়ে সাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা করবার জন্য এই ধরনের প্রয়াস চালানো হচ্ছে।
গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বিএনপি মহাসচিব দলের সিনিয়র নেতাদের নিয়ে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে নেতারা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান, কেন্দ্রীয় নেতা আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কামরুজ্জামান রতন, আমিনুল হক, শামীমুর রহমান শামীম, রফিক সিকদার, কাজী আবুল বাশার, আহসান উল্লাহ হাসান, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের শফিউল বারী বাবু, গোলাম সারোয়ার, সাইফুল ইসলাম ফিরোজ, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, সুলতানা আহম্মেদ, শামসুদ্দিন দিদারসহ বিভিন্ন অঙ্গসংগঠনের হাজারো নেতাকর্মী।
পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, অত্যন্ত দুঃখের কথা, দুর্ভাগ্যের কথা যে শহীদ জিয়ার সহধর্মিণী যিনি পাক হানাদার বাহিনীর হাতে নির্যাতিত হয়েছিলেন, নিগৃহীত হয়েছিলেন, বন্দী হয়েছিলেন তাকে আজকে কারাগারে থাকতে হচ্ছে। আমাদের স্বাধীনতা যুদ্ধের যে চেতনা, আমাদের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে, গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করবার যে স্বপ্ন, সেই স্বপ্ন বর্তমান অগণতান্ত্রিক সরকার ভেঙে খান খান করে দিয়েছে। তারা বাংলাদেশ জাতির সব অর্জনকে আজকে ধ্বংস করে ফেলেছে।
তিনি বলেন, আমরা আজকে একটি গণতন্ত্রবিহীন, জনগণের অধিকারবিহীন অবস্থার মধ্যে বাস করছি। আজকে আমাদের নেত্রী যখন কারাগারে বন্দী, যখন আমাদের হাজার হাজার নেতাকর্মী কারাগারে, মিথ্যা মামলা দিয়ে গণতান্ত্রিক সব দলগুকে স্তব্ধ করে দেয়ার চেষ্টা হচ্ছে, বিএনপিকে যখন নির্মূলের চেষ্টা করা হচ্ছে সেই সময়ে আজকে বড় প্রয়োজন পুরো জাতির ঐক্য। জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের সংগ্রাম করতে হবে, লড়াই করতে হবে। এ দিনে আমরা আমাদের শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করবার, গণতন্ত্রকে ফিরিয়ে আনবার জন্য আমাদের সংগ্রামের আরো গতি বাড়াব, সংগ্রামকে আরো বেগবান করব। ইনশা আল্লাহ জনগণকে সাথে নিয়ে আমরা বিজয় অর্জন করব।
পাটকল শ্রমিকদের দাবি মেনে নিন
এদিকে মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচির অংশ হিসেবে খুলনায় প্লাটিনাম জুবিলি জুটমিলের শ্রমিক আব্দুস সাত্তার অনশনরত অবস্থায় মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি মরহুম সাত্তারের রূহের মাগফিরাত কামনা ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়ে এক বিবৃতিতে বলেন, পাটকল শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি পূর্ণ সমর্থন জানাচ্ছে। তাদের দাবি মেনে নিতে আমি জোর আহ্বান জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল