২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ট্রেন দুর্ঘটনার ১০ কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি

-

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা তদন্তে মন্ত্রণালয় গঠিত একটি কমিটি বুধবার বিকেলে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছে। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: রফিকুল ইসলামের নেতৃত্বে তদন্তদল মন্দবাগ আসে।
প্রাথমিকভাবে দুর্ঘটনার ১০টি কারণ খতিয়ে দেখছে ওই কমিটি। এর মধ্যে একটি কারণকে চিহ্নিত করে আজ বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। এ ছাড়া তদন্তে গঠিত আরো চারটি দলও কাজ করে যাচ্ছে।
গত মঙ্গলবার ভোররাতে মন্দবাগ রেলওয়ে স্টেশন এলাকায় ঢাকাগামী তূর্ণা নিশীথার সাথে চট্টগ্রাম অভিমুখী উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষে ১৬ যাত্রী নিহত ও শতাধিক যাত্রী আহত হন। দুর্ঘটনার কারণে চট্টগ্রামের সাথে ঢাকা ও সিলেটের রেলযোগাযোগ প্রায় ৮ ঘণ্টা বন্ধ থাকে।
তদন্তদল আউটার ও হোম সিগন্যালে কোনো ত্রুটি ছিল কি না সে বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখে।
রেলপথ মন্ত্রণালয়ের আরেকটি তদন্ত কমিটির প্রধান বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পূর্ব) মো: নাসির উদ্দিন বলেন, ভোরের সয়মটাতে পরিস্থিতি কেমন সেটি আমরা ঘুরে দেখেছি। দুর্ঘটনার ১০টি কারণ প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। সেখান থেকে একটি কারণ চিহ্নিত করে বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয়া হবে। চালকের ভুলের পাশাপাশি, সিগন্যালের ত্রুটি, আবহাওয়াজনিত কারণ এসবের মধ্যে রয়েছে বলে তিনি স্বীকার করেন।

 


আরো সংবাদ



premium cement