২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রঙ পাল্টাচ্ছে অক্টোপাসও

-

নিজ শরীরের রঙ পরিবর্তনের কথা এলে সবার আগে যে প্রাণীটির কথা মনে আসে সে হলো গিরগিটি। তবে গিরগিটি ছাড়াও পৃথিবীতে আরো অনেক প্রাণী আছে, যারা প্রয়োজন মতো নিজেদের রঙ পাল্টাতে পারে। এর মধ্যে যেমন ব্যাঙ, প্রজাপতি, স্কুইড, মাছ, সিহর্স রয়েছে, তেমনি রয়েছে অক্টোপাসও। এমনই একটি অক্টোপাসের রঙ পরিবর্তন করার ভিডিও ইউটিউবে ছাড়া হলে তা ভাইরাল হয়ে পড়ে।
যুক্তরাষ্ট্রের টেলিভিশন পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস, অক্টোপাসদের নিয়ে একটি তথ্যচিত্রের জন্য এই ভিডিও রেকর্ড করেছিল। পরে সেটি প্রকাশ করা হয় ইউটিউবে। তবে ইউটিউব ছাড়া অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও এ ভিডিও ছড়িয়ে পড়ে।
ওই ভিডিওতে দেখা যায়, একটি অক্টোপাস নিজের রঙ পরিবর্তন করে চলেছে। কখনো সেটি সাদা হয়ে যাচ্ছে, আবার কখনো কখনো সেটি ধারণ করছে গাঢ় কোনো রঙ। ক্ষণে ক্ষণে তার সেই রঙ পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছেন এক বিজ্ঞানী।
বিজ্ঞানী ডেভিড সিল মনে করছেন, আসলে অক্টোপাসটি স্বপ্ন দেখছিল। আর সেই স্বপ্নে, পরিস্থিতি যেমন পরিবর্তন হচ্ছিল নিজের রঙও তেমন পরিবর্তন করছিল অক্টোপাসটি। সেটি কী স্বপ্ন দেখছিল সে সম্পর্কেও একটি ধারণা দিয়েছেন ডেভিড। তিনি বলেন, অক্টোপাসটি সম্ভবত স্বপ্নে একটি কাঁকড়া দেখতে পায়, তখনই তার রঙ পরিবর্তন শুরু হয়। প্রথমে অক্টোপাসের রঙ গাঢ় হয়ে যায়। এমনটা সাধারণত তখনই হয় যখন অক্টোপাস সমুদ্রের নিচ থেকে উপরের দিকে উঠতে থাকে। তারপর ফের তার রঙ পরিবর্তন হতে থাকে। মনে করা হচ্ছে তখন অক্টোপাসটি দেখছিল, কাঁকড়াটিকে খাওয়ার জন্য এগিয়ে যাচ্ছে সে। এ সময় সে রঙ পরিবর্তন করছিল, যাতে কাঁকড়াটি তাকে দেখতে না পায়।
এ ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই ভাইরাল হয়ে যায়। ভিডিওটি শুধু ইউটিউবেই ৩০ লক্ষাধিকবার দেখা হয়েছে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement