২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেধাবী চোর

-

সম্প্রতি এক ব্যাপক মেধাবী চোরের সন্ধান পাওয়া গেছে। পেশায় ক্যাশিয়ার ওই চোর প্রায় ১ হাজার ৩০০ গ্রাহকের কাছ থেকে ক্রেডিট কার্ডের তথ্য চুরি করেছেন। জমা রেখেছেন নিজের মগজে। পুলিশের মতে, টোকিওর এই চোর সব তথ্য মুখস্থ করে রেখেই একের পর এক ব্যাংক অ্যাকাউন্ট খালি করে ফেলেছেন মানুষের। একপর্যায়ে অবশ্য ইউসুক তানিগুচি (৩৪) নামের ওই চোরকে গ্রেফতার করা হয়েছে।
পুলিশ জানিয়েছে, ক্রেডিট কার্ডের চুরি করা তথ্য ব্যবহার করে সে গত মার্চ মাসে আনুমানিক দুই হাজার ৬০০ ডলারের ব্যাগ কেনে। পুলিশ ওই ব্যাগ কেনার অর্ডারটিকে থামিয়ে দেয় এবং অভিযুক্ত চোরকে ধরার জন্য ডেলিভারি অ্যাড্রেসে পুলিশের ঠিকানা দেয়।
পুলিশের একটি সূত্র জানায়, তানিগুচির একটি অদ্ভুত ক্ষমতা আছে, যাকে বলে ফটোগ্রাফিক মেমোরি! অর্থাৎ যেকোনো কিছু ছবির মতো স্পষ্ট মনে রাখতে পারে সে। পুলিশ জানিয়েছে, পার্টটাইম ক্যাশিয়ার গ্রাহক ক্রেডিট কার্ডের তথ্য অল্প সময়ের মধ্যেই হুবহু মুখস্থ করে মাথায় রেখে দিতে পারত। পরে সেই তথ্য ব্যবহার করে সে কেনাকাটা করত।
তবে অনেকে অবশ্য ইউসুফের ফটোগ্রাফিক স্মৃতিশক্তির দাবি মেনে নিচ্ছেন না। কলবি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জেনিফার কোয়েনের মতে, সম্ভবত এ চোর নিজেকে দুর্দান্ত প্রশিক্ষণ দিয়ে যথাযথ সংখ্যার ক্রম মনে রাখতে পারদর্শী করে তুলেছিল! প্রাচীন গ্রিক এবং অন্যরা লোকি নামক একটি পদ্ধতি ব্যবহার করত, যা কিছু নির্দিষ্ট জায়গা স্মরণে রাখার জন্য প্রাসঙ্গিক বিষয়বস্তু হিসেবে কাজে আসত।
কোয়ান বলেছেন, প্রচুর মানুষই এমন প্রশিক্ষণ দেয়। আপনি চাইলেই বিশেষজ্ঞদের সহায়তায় মুখস্থ ক্ষমতা বাড়াতে পারেন। এমনকি যদি ক্রেডিট কার্ড নম্বর মুখস্থ করতে চান তবে সেটিও আসলে সহজই! ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement