০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন

দরপত্র ছাড়াই ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়োগে নীতিগত সিদ্ধান্ত

-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নিয়োগ দেয়া হচ্ছে ‘ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি’। এই কোম্পানির কাজ হবে জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে নগরসজ্জা, দেশে-বিদেশে ওয়ার্কশপ-সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা। আর এই ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগে সম্মতি দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত সম্মতি দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।
বৈঠকে উপস্থাপিত প্রস্তবনায় এ সম্পর্কে বলা হয়েছে, জাতীয় বাস্তবায়ন কমিটি ইতোমধ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শুরু হতে যাওয়া বছরব্যাপী মুজিববর্ষের বিভিন্ন কার্যক্রমের কর্মপরিকল্পনা তৈরি করেছে। কর্মপরিকল্পনা মোতাবেক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর স্ব স্ব অধিক্ষেত্রের দায়িত্ব পালন করবে।
এ উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটির সরাসরি তত্ত্বাবধানে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/ সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, স্মারকগ্রন্থ, কফি টেবিল, বইসহ বিভিন্ন প্রকাশনা, ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকার স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় বিভিন্ন ভৌত সেবা কেনার প্রয়োজন হবে। প্রস্তাবনায় আরো বলা হয়, ইতোপূর্বে এ ধরনের আন্তর্জাতিক পর্যায়ের আয়োজনের অভিজ্ঞতা থেকে দেখা যায় উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণপূর্বক এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা কঠিন। এ ছাড়া সময়স্বল্পতার কারণে জাতীয় গুরুত্বপূর্ণ ওই অনুষ্ঠানটি যথাযথভাবে সম্পন্ন করার জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণ করা যুক্তিযুক্ত হবে না। সেজন্যে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণপূর্বক কয়েকটি স্বনামধন্য ইভেন মানেজমেন্ট ফার্ম/প্রকাশনা প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি সম্পাদন করে বর্ণিত কাজগুলো সম্পন্ন করা সমীচীন হবে।
পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধি ৭৬(১)(ট)তে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক অতি জরুরি বা প্রয়োজনীয় পণ্য, কার্য ও সেবা ক্রয়ের বিধান রয়েছে।
উপযুক্ত বিধানের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির তত্ত্বাবধানে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুসারে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, বিভিন্ন প্রকার ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকারের স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় ভৌত সেবা কার্য সম্পাদনের নিমিত্ত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে অনুমোদন গ্রহণ প্রয়োজন।
এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।
এ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজনসহ অন্যান্য সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রস্তাবটি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বিবেচনা ও অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে তা নীতিগত অনুমোদন দেয়া হয় বলে সূত্র জানায়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে ইয়াবাসহ গ্রেফতার যুবকের যাবজ্জীবন বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রাঙ্গামাটিতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু গণতন্ত্র রক্ষায় নতুন করে গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে : মঈন খান পবিত্র ওমরাহ পালন করলেন মির্জা ফখরুল রাশিয়ার সাথে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করতে জনগণের প্রতি রিজভীর আহ্বান

সকল