০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সরকারি ভূমি উদ্ধার করলে পুরস্কার পাবেন ডিসিরা : ভূমিমন্ত্রী

২৫ জুলাই মশক নিধন সপ্তাহ শুরু
-

সরকারি জমি উদ্ধারে ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সরকারি জমি উদ্ধারে আন্তরিক প্রচেষ্টা চালানো হচ্ছে। সরকারি ভূমি উদ্ধার কিভাবে করা যায় সে বিষয়ে তাদের বলেছি। তারপরও জেলা প্রশাসকরা যে যত বেশি সরকারি জমি উদ্ধার করতে পারবেন, তাকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে।
গতকাল বুধবার সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের পঞ্চম কার্য-অধিবেশনে ডিসিদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
ভূমিমন্ত্রী বলেন, অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে। আমরা বলেছি, করব। আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি, কিভাবে জনগণের সেবা বাড়ানো যায় এবং আউট অফ দ্য বক্স কিভাবে চিন্তা করা যায়। গতানুগতিক সিস্টেমে কথা চিন্তা করলে হবে না, আউট অফ দ্য বক্স চিন্তা করতে হবে। তিনি বলেন, উপজেলা পর্যায়ে আমরা যে সব নতুন ভবন করছি সেখানে আমরা রেকর্ড রুমের ব্যবস্থা করেছি।
ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদার ও ডাক্তারদের উপস্থিতি নজরে রাখতে নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর : মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদারের নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভেজাল খাদ্য ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান চলবে। একই সাথে জেলা-উপজেলা পর্যায়ের হাসপাতালে কর্মরত ডাক্তারা নিয়মিত উপস্থিত থাকছেন কি না, সে বিষয়ে নজর রাখতেও ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের চতুর্থ কার্য অধিবেশনে ডিসিদের সাথে বৈঠকে তিনি এসব নির্দেশ দিয়েছেন বলে অধিবেশনের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাথে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।
জাহিদ মালেক বলেন, আমাদের দেশে ক্যান্সার ও হার্টের রোগ অনেক বেড়ে গেছে। এর কারণগুলোর একটি হলোÑ ভেজাল খাবার। ডিসিদের এদিকে নজর রাখতে বলেছি। পরিবেশ দূষণ করা যাবে না। ইটের ভাটার ধোঁয়া যাতে বায়ুদূষণ করতে না পারে, সে বিষয়ে নজর রাখতে হবে। এর ফলে ক্যান্সার ও স্ট্রোক হয়।
অ্যান্টিবায়োটিক ব্যবহারের জন্য বিশেষ কোনো নির্দেশনা দিয়েছেন কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, ফার্মেসিগুলো প্রেসক্রিপশন ছাড়া যাতে অ্যান্টিবায়োটিক বিক্রি না করে, সে বিষয়ে নজরদারি বাড়াতে বলা হয়েছে।
মন্ত্রী বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলায় একটি নার্সিং ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
‘সড়কের পাশে পশুর হাট বসতে না দেয়ার নির্দেশ’ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলাম জানিয়েছেন, আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করে প্রধান সড়ক ও মহাসড়কের পাশে পশুর হাট যেন বসতে না পারে, সে জন্য জেলা প্রশাসকদের (ডিসি) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের ৪র্থ দিনের তৃতীয় অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ এবং রেলপথ মন্ত্রণালয়ের সাথে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।
সভা শেষে সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, কিছু কিছু রাস্তা আছে এলজিআরডির কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এগুলো মহাসড়ক বিভাগে আনার দরকার। এ বিষয়ে ডিসিদের সুপারিশ রয়েছে।
তৃণমূলে ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে সহযোগিতা : মোস্তফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে কানেক্টিভিটি (সংযোগ) তৈরি করা। আমাদের কমিটমেন্ট। তৃণমূলপর্যায়ে সবার জন্য ইন্টারনেট সুবিধা অবারিত করতে কাজ চলছে। এজন্য ডিসিদের সহযোগিতা প্রয়োজন। তিনি জেলা প্রশাসকদের ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশনের (চতুর্থ শিল্পবিপ্লব) জন্য প্রস্তুত হওয়ারও পরামর্শ দিয়েছেন।
গতকাল বুধবার সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের ষষ্ঠ কার্য অধিবেশনে ডিসিদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য আমাদের টাইমলাইন একুশ সাল। এ সময়ের জন্য যা যা করণীয় আছে তার জন্য তৈরি হোন।
২৫-৩১ জুলাই সারা দেশে মশক নিধন সপ্তাহ পালনের নির্দেশ : স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আগামী ২৫ থেকে ৩১ জুলাই সারা দেশে মশক নিধন সপ্তাহ পালন করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের দ্বিতীয় অধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।
প্রসঙ্গত, পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলন গত রোববার শুরু হয়েছে। এবার বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে মোট ৩৩৩টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা। মন্ত্রী-সচিবদের উপস্থিতিতে এসব প্রস্তাব নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত হচ্ছে। পাঁচ দিনের এ সম্মেলনে মোট ২৯টি অধিবেশন হচ্ছে। এর মধ্যে ২৪টি কার্য অধিবেশন।
পৌরসভাকর্মীরা আন্দোলন করছেন তাদের নিয়ে কি কোনো আলোচনা হয়েছে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশ পরিচালনায় যে ব্যবস্থাপনা আছে তা বিবেচনায় নিয়ে তাদের জন্য ব্যবস্থা নেয়া হবে। যদি সরকারের পক্ষ থেকে সাহায্য করার সুযোগ থাকে তাহলে সাহায্য করা হবে। তারা আমার কাছে এসেছিলেন। তাদের কথা শুনেছি এখন পরীক্ষা-নিরীক্ষা করে যা করা দরকার করব। যদি আপদকালীন সহযোগিতা করতে হয় আমরা করব।


আরো সংবাদ



premium cement
ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি ভালুকায় গৃহবধূকে হত্যার মামলায় শাশুড়ি গ্রেফতার রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজে অনিশ্চিত আমিরের জামালপুরে অ্যাজেন্টদের মারধরের অভিযোগ, আহত ৩ ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক

সকল