১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


পোশাক শিল্পকে বাধাগ্রস্ত করছে এনবিআর ও কাস্টমস : বিজিইমইএ

-


এনবিআর ও কাস্টমস প্রতিনিয়ত পোশাক শিল্পকে বাধাগ্রস্ত করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান। গতকাল মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল-৪ এ আয়োজিত ১৬তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের উদ্দেশে বলেন, আমাদের শিল্পের কোর মেটেরিয়াল তুলা, যেটা বাংলাদেশে নেই। তারপরেও স্পিনিং মিলগুলো গড়ে উঠেছে। এ অবস্থায় আমাদের সহযোগিতা না করে এনবিআর এবং কাস্টমস প্রতিনিয়ত বাধাগ্রস্ত করছে। আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হিসেবে এটা আপনাকে জানানো আমার দায়িত্ব।
তিনি বলেন, আমরা এই অহেতুক হয়রানি থেকে মুক্তি চাই। আমরা যদি মুক্তি পাই তাহলে এই ইন্ডাস্ট্রিকে আমরা আরো অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারব। বিভিন্নভাবে আমরা চট্টগ্রাম পোর্টে ইমপোর্ট করতে গেলে বাধার সম্মুখীন হই। শুধু যে গার্মেন্ট শিল্প বাধাগ্রস্ত হয় তা কিন্তু নয়। এক্সপোর্ট ইমপোর্ট যাই করি না কেন এনবিআরের অত্যাচারে আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আমি আপনার কাছে এটার একটা সুরাহা চাই। আশা করি, আগামী কেবিনেট মিটিংয়ে এগুলো আপনি তুলে ধরবেন।
বিজিএমইএর সাবেক এ সভাপতি বলেন, এই দেশের উন্নয়নে আমরা সফল অংশীদার। গার্মেন্ট শিল্পে ১২ হাজার ডলার থেকে শুরু করে গত বছর আমরা ৪৭ বিলিয়ন ডলার রফতানি করেছি। ভবিষ্যতে আমরা এটি ১০০ বিলিয়ন ডলার রফতানি করার টার্গেট করেছি যদি আমরা সরকারের কাছ থেকে নীতিগত সহায়তাগুলো পাই। আমাদের এখানে ৪০ লাখ লোক কাজ করে। তাদের অক্লান্ত পরিশ্রমে এবং উদ্যোক্তাদের পরিশ্রমে ইন্ডাস্ট্রি আজকে এই জায়গায় এসে দাঁড়িয়েছে।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি) বলেন, বাংলাদেশ বিশ্বের বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ। ডেনিম পোশাক রফতানিতে আমরা ইউরোপ-আমেরিকায় প্রথম। এ অবস্থানে আসার পেছনে রয়েছে ক্রেতাদের আস্থা ও শিল্পকে টেকসই করতে নানান পদক্ষেপ। এ খাতে আরো বিনিয়োগ আসছে। একদশকে ডেনিম প্রসেসিংয়ে আমরা যথেষ্ট এগিয়েছি। আমাদের এখানে এখন উচ্চমূল্যের ডেনিম তৈরি ও রফতানি হয়।
কারখানাগুলো নিজস্ব ডিজাইন ও অটোমেশনের দিকে ছুটছে উল্লেখ করে কচি বলেন, বিশ্বে ডেনিমের বাজারে আরো বড় শেয়ারের জন্য তৈরি হচ্ছি। সবুজ ডেনিম কারখানাগুলো বাংলাদেশে অবস্থিত। সারা বিশ্বে টেকসইয়ের দিক থেকে অবস্থান অত্যন্ত সক্রিয়। ডেনিম একটি সম্ভাবনাময় শিল্প। সবাই মিলে কাজ করলে আরো এগিয়ে যেতে পারব। যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলা করতে পারলে ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন ডলার রফতানি অর্জন করতে পারব।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন, বিজিএমইএ এর প্রেসিডেন্ট এস এম মান্নান কচি, এইচএন্ডএমের বাংলাদেশ, পাকিস্তান ও ইথিওপিয়ার আঞ্চলিক প্রধান জিয়াউর রহমান প্রমুখ।


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল