২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
উপজেলা পরিষদ নির্বাচন

মাদারীপুরে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় সাবেক নৌমন্ত্রীর ভাই কালু খান

-

মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী কাজলকৃষ্ণ দের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়বারের নৌকা প্রতীকে বিজয়ী সংসদ সদস্য ও সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানের ভাই অ্যাডভোকেট ওবাইদুর রহমান কালু খান। ইতোমধ্যে এই দুই প্রার্থীর নির্বাচনী প্রচারকে কেন্দ্র করে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এদিকে দলীয় প্রার্থীর প্রতীক নৌকার বিরুদ্ধে অবস্থান নিয়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগে জেলা ও উপজেলা আওয়ামী লীগের ২২ নেতাকে বহিষ্কার করা হয়েছে। এতে নির্বাচনী মাঠ আরো উত্তপ্ত হয়ে উঠছে।
ফলে সাধারণ ভোটাররা বিশেষ করে সংখ্যালঘুরা চরম আতঙ্কে রয়েছেন। অন্য দিকে সদর থানার ওসিসহ তিন পুলিশ কর্মকর্তাকে (ইন্সপেক্টর) অন্যত্র বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই এ আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। এবারের নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজলকৃষ্ণ দের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক নৌমন্ত্রী শাজাহান খান এমপির ছোট ভাই অ্যাডভোকেট ওবাইদুর রহমান কালু খান। নির্বাচনকে কেন্দ্র করে দুটি গ্রুপের মধ্যে প্রায় দিনই ঘটছে হামলা, পাল্টা হামলা ও সংঘর্ষের ঘটনা।
গত শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিম তার কুকরাইলের বাসভবনে এক সংবাদ সম্মেলন করেন। এ সময় তিনি বলেন, ‘একটি মহল নৌকার বিরুদ্ধে অবস্থান নিয়ে ১৮ জুনের নির্বাচনে বিশৃঙ্খলা করার চেষ্টা করছে। আর যেসব জনপ্রতিনিধি নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন, তাদের কেউ কেউ নৌকার বিরুদ্ধে কাজ করছেন। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবেন।’
স্থানীয় সূত্রে জানা গেছে, ১৮ জুন সদর উপজেলা পরিষদ নির্বাচনে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পাভেলুর রহমান শফিক খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজলকৃষ্ণ দে এবং সাবেক নৌমন্ত্রী শাজাহান খানের ছোট ভাই ওবাইদুর রহমান কালু খান আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু কেন্দ্রীয় আওয়ামী লীগ মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজলকৃষ্ণ দেকে মনোনয়ন দেয়। কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে স্থানীয় আওয়ামী লীগের কিছু নেতাকর্মী বিক্ষোভ করেন।
তারা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কাজলকৃষ্ণ দের বিরুদ্ধে ওবাইদুর রহমান কালু খানকে সমর্থন করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার সিদ্ধান্ত নেন। অন্যদিকে মনোনয়ন না পেয়ে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী কাজলকৃষ্ণ দের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন।
খোঁজ নিয়ে জানা যায়, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিম গ্রুপ এবং শাজাহান খান এমপি গ্রুপ আলাদা হয়ে নির্বাচন প্রচারণায় অংশগ্রহণ করছে।
এদিকে সদর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে নৌকা প্রতীকের বিপক্ষে অবস্থান নেয়া ও পক্ষপাতের অভিযোগে সদর থানার ওসি মোহাম্মাদ কামরুল হাসান, এসআই শ্যামল ঘোষ ও আঙুলকাটা তদন্ত কেন্দ্রের ইনচার্জ কাজী রমজানুল হককে অন্যত্র বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ক‘দিন আগে আওয়ামী লীগের প্রার্থী নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ উত্থাপন করে বেশ ক‘জন পুলিশ কর্মকর্তাকে (ইন্সপেক্টর) প্রত্যাহারের জন্য প্রধান নির্বাচন কমিশনার বরাবর আবেদন করেন। গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন ওই তিন পুলিশ কর্মকর্তাকে অন্যত্র বদলির নির্দেশ দেন।
মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো: বদরুল আলম মোল্লা বলেন, ‘নির্বাচন কমিশন সদর থানার ওসি ও দুই পুলিশ কর্মকর্তাকে বদলির নির্দেশ দিয়েছে। কমিশন পুলিশ হেড কোয়ার্টারে চিঠি দিয়েছে। এ ক্ষেত্রে হেডকোয়ার্টার থেকে আমাদের যে নির্দেশনা দেবে আমরা সেভাবে কাজ করব।’
এ ব্যাপারে মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে নৌকা প্রতীক দিয়েছেন। কিন্তু সাবেক নৌমন্ত্রী শাজাহান খান নিজে নৌকার এমপি হয়েও তার ছোট ভাইকে নৌকার বিরুদ্ধে প্রার্থী করেছেন, যা জনগণের মাঝে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। কিন্তু দল ও দলের অঙ্গ সংগঠনের অধিকাংশ নেতাকর্মী দলীয় প্রার্থীর পক্ষে কাজ করছেন। আশা করছি নৌকার প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবেন।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল