২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কূটনৈতিকপাড়াসহ গুরুত্বপূর্ণ এলাকায় নিরাপত্তা জোরদার

-

হঠাৎ করেই কূটনৈতিকপাড়াসহ রাজধানীর গুরুত্বপুর্ণ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গতকাল রোববার দুপুরের পর থেকে আইনশৃংখলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য রাস্তায় নেমে পড়েন। তারা সড়কের মোড়ে মোড়ে তল্লাসী চৌকি বসিয়ে নিখুতভাবে তল্লাশী শুরু করেন। গোয়েন্দা সুত্র জানান, তাদের কাছে গোয়েন্দা তথ্য ‘গতকাল থেকে আসছে স্বাধীনতা দিবস পর্যন্ত উগ্রবাদীরা ঢাকার কোথাও হামলা করতে পারে এমন আভাস রয়েছে’। যাতে করে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। তবে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর উর্ধতন কর্মকর্তারা বলছেন, আসন্ন স্বাধীনতা দিবস উপলক্ষে সিকিউরিট ব্যবস্থা জোরদার করা হয়েছে। আমরা মাঝে মধ্যে এমনিতেই নিরপত্তা ব্যবস্থা জোরদার করে থাকি। এটা তারই অংশ। এতে জনগনের আতঙ্কিত হবার কিছু নেই’।
কুটনৈতিক জোনের বাসিন্দারা জানান, গতকাল রোববার দুপুরের পর থেকে হঠাৎ করে এইসব এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। কূটনৈতিক পাড়া প্রবেশের পথ গুলোতে বসানো হয়েছে বাড়তি নিরাপত্তা চৌকি। সেখানে প্রতিটি মানুষকে নিখুঁত ভাবে তল্লাসী করে প্রবেশ করতে দেয়া হচ্ছে। অপর একটি সুত্র বলছে, কূটনৈতিক পাড়ায় বসবাসকারী বিদেশিদের সতর্ক থাকতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তাদেরকে উন্মুক্ত স্থানে চলাফেরা করতে নিষেধ করা হয়েছে। সতর্ক করা হয়েছে গুলশান ক্লাবকে। যার জন্য গুলশান ক্লাব মাঠে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যদিও প্রথমে ক্লাবটি বন্ধ রাখার কথা বলা হলেও পরবর্তীতে তা খোলা রাখার অনুমতি দেয়া হয়। গুলশান ক্লাবের সিনিয়র ম্যানেজার (প্রশাসন) নুরুল আলম সাংবাদিকদের জানান, ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে ক্লাবের সদস্যদের নিরাপত্তার বিষয়ে পূর্ব সতর্কতার কথা জানানো হয়েছে। পুলিশের সতর্কতা অনুযায়ী ক্লাবের মাঠে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিপ্লোমেটিক সিকিউরিটি জোনের উপ-কমিশনার হায়াতুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আসন্ন স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উপলক্ষে সিকিউরিট ব্যবস্থা জোরদার করা হয়েছে। এমনিতেই আমরা মাঝে মধ্যে সিকিউরিটি ব্যবস্থা জোরদার করে থাকি। এটা তারই অংশ। তবে ২৬ মার্চ উপলক্ষে আইনশৃংখলা বাহিনীকে একটু বেশি এলার্ট থাকতে বলা হয়েছে।
ডিএমপির ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান জানান, পহেলা বৈশাখ ও ২৬ মার্চসহ প্রতিটি জাতীয় দিবসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সে অনুযায়ী ২৬ মার্চ উপলক্ষে কূটনৈতিক এলাকাসহ ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের আরো বলেন, নিউজিল্যান্ডে হামলার পর এমনিতেই কূটনৈতিক পাড়ায় নিরাপত্তা জোরদার ছিল। ২৬ মার্চ উপলক্ষে সেই নিরাপত্তার সাথে বাড়তি নিরাপত্তা যোগ করা হয়েছে। একই সাথে রাজধানীর অন্যান্য স্থানেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিদেশীদের সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে, যাতে কোনো কিছু না ঘটে। তার মানে এই নয় যে, ‘থ্রেট’ আছে। সকলকে নিরাপত্তা দেয়া পুলিশের কাজ।
ওই সূত্র জানায়, সম্প্রতি আবু মোহাম্মদ আল বাঙালি নামে এক নব্য জেএমবির শীর্ষ নেতা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ তাদের ভাষায় কাফেরদের ওপর হামলা চালানোর আহ্বান জানায়। প্রয়োজনে গাড়ি চাপার মাধ্যমেও হামলা চালানোর হুমকি দেয়া হয়। ওই হুমকির পর থেকে গোয়েন্দা সংস্থা গুলো ব্যাপক অনুসন্ধান শুরু করে।

 


আরো সংবাদ



premium cement