২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গবন্ধুর জন্মদিনে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন :বাসস -

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন উপলক্ষে গতকাল রোববার সকালে টুঙ্গিপাড়ায় মহান নেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।
রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ প্রথমে এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর মাজারে ফুল দেন। ফুল দেয়ার পর তারা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো উপলক্ষে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর একটি চৌকস সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদতবরণকারী অন্যান্য শহীদের আত্মার শান্তি কামনা করে ফাতেহা পাঠ ও মুনাজাত করেন। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এ সময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ কবির হোসেন এবং রাশিদুল আলম, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মুহম্মদ ফারুক খান, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম ও এনামুল হক শামীম, আবুল হাসনাত আবদুল্লাহ এমপি ও শেখ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।
এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আরোঙ্গজেব চৌধুরী, বিমানবাহিনী প্রধান মাসিহুজ্জামান সেরনিয়াবাত, পুলিশের আইজিপি ড. জাভেদ পাটোয়ারী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, তথ্য সচিব আব্দুল মালেক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন ও জ্যেষ্ঠ আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে রাষ্ট্রপতি সমাধি প্রাঙ্গণে রাখা পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন। এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গবন্ধুর সমাধি সৌধে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, শেখ ফজলুল করিম সেলিম এবং আবুল হাসনাত আব্দুল্লাহ তাকে স্বাগত জানান।
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের নেতাকর্মীদের নিয়েও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এর আগে প্রধানমন্ত্রী রাজধানীর ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর হেলিকপ্টার যোগে টুঙ্গিপাড়া যান।
বঙ্গবন্ধুর জন্মদিনটি প্রতিবারের মতো এবারো দেশব্যাপী শিশু দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙিন।’
প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে দেশব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে গতকাল সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
জাতির পিতার প্রতিকৃতির বেদিতে পুষ্পাঞ্জলি অর্পণের পর স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি সম্মান জানাতে প্রধানমন্ত্রী সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।
মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে নিয়ে দলের সভাপতি হিসেবে শেখ হাসিনা আরেকটি পুষ্পাঞ্জলি জাতির পিতার প্রতিকৃতির বেদিতে অর্পণ করেন।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ এবং অ্যাডভোকেট ইউসুফ হোসেইন হুমায়ুন, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুল মতিন খসরু এবং ড. আব্দুর রাজ্জাক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, বি এম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং আবু সায়ীদ আল মাহমুদ স্বপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, তথ্য এবং গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হুসেইন, ত্রাণ ও কল্যাণ সম্পাদক সুজীত রায় নন্দীসহ দলেন অন্য নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
পরে আওয়ামী লীগের সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতির বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বঙ্গবন্ধুর জন্মদিনটি প্রতিবারের মতো এবারও শিশু দিবস হিসেবে দেশব্যাপী উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙিন।’


আরো সংবাদ



premium cement