২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মুনাজাত আজ

এক সাথে ইজতেমা নয় : সাদপন্থী মুরুব্বি ঐক্যবদ্ধ আয়োজন চান ধর্মপ্রতিমন্ত্রী
-

আজ (মঙ্গলবার) আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৪তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। সকাল ১০টার দিকে মাওলানা সা’দ অনুসারীদের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে দিল্লির মাওলানা শামিম আখেরি মুনাজাত পরিচালনা করবেন। মুনাজাতে কয়েক লাখ মুসল্লি অংশ নেবেন বলে আয়োজকদের ধারণা।
এদিকে মাওলানা সা’দপন্থী মুরুব্বিরা সোমবার ইজতেমা ময়দানে এক প্রেস বিফিংয়ে দাবি করেছেন, আদর্শ ভিন্ন থাকলে এক সঙ্গে ইজতেমা করা সম্ভব নয়। অপর দিকে ধমপ্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আগামীতে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে টঙ্গীতে বিশ^ ইজতেমা কামনা করেন।
টঙ্গীর এজতেমা ময়দানের বিদেশী কামরায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মাওলানা সা’দ অনুসারী বাংলাদেশে তাবলিগের জিম্মাদার মাওলানা আশরাফ আলী জানিয়েছেন, আদর্শগত ভিন্নতার কারণে ভিন্নভাবে ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। যার কারণে এ ইজতেমায় শ্রোতাও ভিন্ন, বক্তাও ভিন্ন, দোয়াও ভিন্ন আর আদর্শও ভিন্ন। ফলে এটাকে সব দিক থেকে এক বলার উপায় নেই। কিন্তু আবার একদিক থেকে একও বলা যায়। কারণ আলাদা হলেও দুটি ইজতেমা একই প্যান্ডেলে হচ্ছে। এবারের এজতেমা আয়োজনে স্বরাষ্ট্র ও ধর্মমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা ছিল।
তিনি জানান, মাওলানা সাদের প্রতিনিধি হিসেবে ৩২ জনের একটি জামাত নিজামুদ্দিন দিল্লি থেকে টঙ্গীর বিশ্ব এজতেমায় এসেছেন।
সংবাদ সম্মেলনে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, উপকমিশনার (ট্রাফিক) কে এম আরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। সোমবার তুরাগ তীরে ইজতেমা মাঠে মুসল্লিদের উদ্দেশে চলে পবিত্র কুরআন-হাদিসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান। মুসল্লিরা দিনভর ঈমান, আখলাক ও দ্বীনের এসব বয়ান শোনেন।
দ্বিতীয় দিনের বয়ান
আয়োজক কমিটির সদস্য আব্দুল্লাহ শাকিল জানান, প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হয়। সোমবার বাদ ফজর বয়ান করেন দিল্লির নিজামুদ্দিনের মাওলানা মুরছলিন। বাদ জোহর দিল্লির মাওলানা শেহজাদ, বাদ আসর মাওলানা শওকত বয়ান করেন। শেষদিনে আখেরি মুনাজাতের পূর্বে হেদায়েতি বয়ান করবেন দিল্লির মাওলানা মোহাম্মদ শামীম। হেদায়তি বয়ানের পর আখেরি মুনাজাতও পরিচালনা করবেন দিল্লির মাওলানা শামিম।
তিনি আরো বলেন, এজতেমা ময়দানে ভিন্ন ভিন্ন স্থানে অবস্থান নিয়ে সোমবার সকাল সাড়ে ১০টায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উদ্দেশে বয়ান করেন বাংলাদেশের হাফেজ ইকবাল ও এলাহাবাদের শাহেদ। এছাড়া খাওয়াছদের (ভিআইপি) জন্য বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মুফতি সাজিদ। বধিরদের উদ্দেশে বয়ান করেন নিজামুদ্দিন মুরব্বি মাওলানা ওমর মেওয়াতি। আরবি খিত্তায় বয়ান করেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ মুনসুর এবং ইংরেজি খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মুরব্বি অধ্যাপক লিয়াকত।
বিশ^ ইজতেমার মাসলেহাল জামাতের সদস্য মো: সাইদুর রহমান জানান, টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া সাদপন্থীদের রোববার মধ্যরাতে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল হোসেনের (৭০)। তার বাড়ি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালুরা এলাকায়। বাদ ফজর ইজতেমা ময়দানে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং তার লাশ গ্রামের বাড়ি পাঠানো হয়।
পুলিশের ব্রিফিং
সোমবার দুপুরে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমের সামনে এক বিফ্রিংয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, আখেরি মুনাজাতের জন্য নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা আগের আখেরি মুনাজাতের মতোই নেয়া হয়েছে।’ সোমবার দিবাগত মধ্যরাত হতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চান্দনা চৌরাস্তার ভোগড়া বাইপাস মোড়, টঙ্গী ব্রিজ, আশুলিয়া সড়কের কামারপাড়া ব্রিজ ও টঙ্গী-নরসিংদী সড়কের মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে সব ধরনের যানবাহন টঙ্গীতে প্রবেশ বন্ধ থাকবে। মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে।

 


আরো সংবাদ



premium cement