২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘ইনক্লুসিভ ফাইন্যান্স ইনিশিয়েটিভ’ আয়োজন গ্রামীণ ট্রাস্টের

-

গতকাল গ্রামীণ ট্রাস্টের আয়োজনে অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের ওপর একটি দিনব্যাপী সম্মেলন গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে। ইনক্লুসিভ ফাইনান্স কো-অপারেশন কমিটি (আইএফসিসি) গঠনের লক্ষ্যে এশিয়ান ফাইনান্সিয়াল কো-অপারেশন অ্যাসোসিয়েশন, চায়না এবং গ্রামীণ চায়নার সহআয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
২০১৭ সালের মার্চ মাসে চীন সরকার প্রতিষ্ঠিত এশিয়ান ফাইনান্সিয়াল কো-অপারেশন অ্যাসোসিয়েশনের লক্ষ্য এশিয়ার বিভিন্ন অঞ্চলের মধ্যে যোগাযোগ ও ব্যবসায়িক সংযোগ প্রতিষ্ঠার মাধ্যমে এশিয়ার ক্রমবর্ধমান অর্থনীতিকে সহায়তাদান এবং আর্থিক বাজারের বিকাশ সাধন। আর্থসামাজিক ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের ক্লাসিক মডেল গ্রামীণ ব্যাংকের এই প্রতিষ্ঠাতার মূল্যবান অভিজ্ঞতা থেকে সমৃদ্ধ হতে অধ্যাপক ইউনূস চেয়ারম্যানের আমন্ত্রণ গ্রহণ করেছেন।
এশিয়ান ফাইনান্সিয়াল কো-অপারেশন অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল (প্রধান নির্বাহী) ইয়াং জাইপিং সম্মেলনে আগত সদস্য-অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন। চীনের শীর্ষ অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর উচ্চপর্যায়ের প্রতিনিধিসহ সম্মেলনে উপস্থিত প্রায় ১৭০ জন অংশগ্রহণকারীর মধ্যে এএফসিএর উচ্চপদস্থ কর্মকর্তারা ছাড়া আরো ছিলেন এগ্রিকালচার ব্যাংক অব চায়না লিমিটেড, ব্যাংক অব বেইজিং, চায়না একাডেমি অব রিজিওনাল ফাইনান্স, চায়না মিনশেং ব্যাংক, চায়না ইনস্টিটিউট ফর ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজি, চায়না অ্যাসোসিয়েশন ফর কোয়ালিটি প্রমোশন, চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, চায়না ইকোনমিক ইনফরমেশন সার্ভিস, ইকোলজিক্যাল বী ইন্ডাস্ট্রি প্রফেশনাল কমিটি, ফাউন্ডেশান ফর ইউনুস সোস্যাল বিজনেস তাইওয়ান, গাউসেন সিকিউরিটিজ কোম্পানি লিমিটেড এবং নিজস্ব ক্যাম্পাসে ইউনূস সোস্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠাকারী ঝিনঝো ইউনিভার্সিটির প্রতিনিধিরা।
চীন থেকে আগত ৬০ জনের প্রতিনিধিদল ছাড়াও সম্মেলনে যোগ দেন মালয়েশিয়ার অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতা ও আলবুখারী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাইয়েদ মোখতার আলবুখারী। সম্মেলনে আরো যোগ দেন একটি মালয়েশিয়ান বিশ্ববিদ্যালয়ের ভিসি, চীনের এসআইএএস বিশ্ববিদ্যালয় থেকে আগত ৪১ সদস্যর একটি প্রতিনিধিদল, ইউনূস সেন্টারে আগত ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটি তাইওয়ানের আট সদস্যের একটি দল এবং বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিরা।
সম্মেলন উদ্বোধন করেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement