২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে ট্রাফিক শৃঙ্খলাকার্যক্রম

১৫ হাজারের অধিক মামলা দায়ের জরিমানা আদায় ৭০ লাখ টাকা

-

ট্রাফিক শৃঙ্খলাকার্যক্রমের অংশ হিসেবে রাজধানীতে যানবাহনের বিরুদ্ধে অভিযান চলছে ট্রাফিক পুলিশের। অভিযানে মামলার পাশাপাশি জরিমানাও গুনতে হচ্ছে ট্রাফিক আইন অমান্যকারী যানবাহনকে। ডিএমপির সূত্র অনুযায়ী, ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে গত তিন দিনে ১৫ হাজারের অধিক মামলা দায়ের ও প্রায় ৫০ লাখ টাকা জরিমানা করেছে পুলিশ।
ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গত ১৫ জানুয়ারি থেকে ঢাকা মহানগরী ট্রাফিক শৃঙ্খলাকার্যক্রম শুরু হয়। নুর হোসেন চত্বরে (জিরো পয়েন্টে) এই কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ৩১ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে।
ডিএমপির ট্রাফিক বিভাগ জানায়, যানবাহনের লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স, সিগন্যাল অমান্য করা, মোটরসাইকেল চালক ও আরোহীর হেলমেট না থাকা, উল্টোপথে গাড়ি চালানো ও গাড়ির ফিটনেস না থাকায় অভিযানে এসব মামলা এবং জরিমানা করা হচ্ছে। কার্যক্রম শুরুর দিনই রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬ হাজার ৯০৯টি মামলা দায়ের করা হয়েছে। এ সময় ৩৭ লাখ ১৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে ট্রাফিক বিভাগ। এ ছাড়াও অভিযানকালে ৩৮টি গাড়ি ডাম্পিং ও ৮৮৯টি গাড়ি রেকার করা হয়। ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, উল্লিখিত মামলা ও জরিমানা ছাড়াও উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১ হাজার ২৯০টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ২১৮টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ১১টি গাড়ির বিরুদ্ধে মামলা, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহারের কারণে ২৩টি মামলা করেছে ট্রাফিক বিভাগ।
ট্রাফিক সূত্রে আরো জানা যায়, ট্রাফিক আইন অমান্য করায় ২ হাজার ৭৬৮টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৩৯টি মোটরসাইকেল আটক করা হয়। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় চালকের বিরুদ্ধে ২৬টি মামলা দেয়া হয়েছে।
একইভাবে ১৬ জানুয়ারি রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬ হাজার ৭২২টি মামলা ও ৩১ লাখ ২ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। এ ছাড়াও অভিযানকালে ৪০টি গাড়ি ডাম্পিং ও ৮৪৯টি গাড়ি রেকার করা হয়।
ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, উল্লিখিত মামলা ও জরিমানার মধ্যে উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১ হাজার ১৩২টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১৩৯টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৭টি গাড়ির বিরুদ্ধে মামলা, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহারের কারণে ১৭টি মামলা, ট্রাফিক আইন অমান্য করার কারণে ২ হাজার ৭০৪টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৩৪টি মোটরসাইকেল আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় চালকের বিরুদ্ধে ১৩টি মামলা দেয়া হয়।
এ ছাড়া বৃহস্পতিবার ও গতকাল শুক্রবারও ট্রাফিক আইন অমান্য করার অপরাধে প্রায় ৫ হাজার মামলা দায়ের ও জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।


আরো সংবাদ



premium cement