২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজা

-

বিজয়া দশমীর মধ্য দিয়ে গতকাল শেষ হলো হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো এবারের আয়োজন। এর আগে সকাল থেকে পূজামণ্ডপগুলোতে চলে অর্চনা, আরতি নৃত্য আর সিঁদুর খেলা। নারীরা প্রতিমাকে সিঁদুর পরার পর একে অন্যকেও সিঁদুর পরান। একই সাথে চলে মিষ্টিমুখ করানো। আনন্দ উৎসবে মুখর হয়ে ওঠে মন্দির আর পূজামণ্ডপ প্রাঙ্গণগুলো। দুুপুরে জুমার নামাজের জন্য দুই ঘণ্টা পূজার আনুষ্ঠানিকতা বন্ধ রাখা হয়। এরপর বিকেলে ঢাকাশ্বেরী মন্দির থেকে শোভাযাত্রা বের হয়। বিভিন্ন সড়ক ঘুরে এটি রাজধানীর ওয়াইজঘাটে নিয়ে যাওয়া হয়। বিকেল ৪টা ১০ মিনিটে ওয়াইজঘাটের বিনাস্মৃতি স্নানঘাটে রথখোলা রোডের মরণচাঁদ মণ্ডপের প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে প্রতিমা বিদায় জানানোর পর্ব শুরু হয়। তারপর বনানী জাকের পার্টির ভক্ত মিশনের প্রতিমা বিসর্জন দেয়া হয় বুড়িগঙ্গায়। মহানগরীর অর্ধেকের বেশি প্রতিমা বিনাস্মৃতি স্নানঘাটে বিসর্জন দেয়া হয় বলে পূজা কমিটির সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ ছাড়া তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটেও প্রতিমা বিসর্জন দেয়া হয়।
১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হয়। গত মঙ্গলবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মধ্য দিয়ে উদযাপিত হয় মহাসপ্তমী পূজা, যা দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। গত বুধবার কুমারী পূজার পর হয় মহাঅষ্টমীর সন্ধিপূজা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় বিহিত পূজার মাধ্যমে মহানবমীর আনুষ্ঠানিকতা শুরু হয়। ভক্তরা সকাল থেকে নগরীর পূজামণ্ডপগুলোয় ঘুরে দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ ও পূজা-অর্চনা করেন। বিজয়া দশমীর মধ্য দিয়ে শুক্রবার শেষ হলো হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য মতে, এ বছর সারা দেশে ৩১ হাজার ২৭২টি মণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হয়, যা গতবারের তুলনায় ১১৯৫টি বেশি। এর মধ্যে রাজধানীতে ছিল ২৩৪টি মণ্ডপ।
চট্টগ্রামে প্রতিমা বিসর্জন
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে প্রতিমা বিসর্জন দিয়েছেন সনাতনী ধর্মাবলম্বীরা। গতকাল বিকেল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন স্থানে প্রতিমা বিসর্জন দেয়া হয়।
নগরীর ৪১ ওয়ার্ড ও বিভিন্ন পূজামণ্ডপ থেকে ট্্রাক নিয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যান পুণ্যার্থীরা। এ ছাড়া কর্ণফুলী, রাশমনিঘাট, ফিরিঙ্গিবাজার, কাট্টলী সৈকত, কালুরঘাট, সদরঘাট বাঁশঘাটাসহ খাল ও নদীতে দুর্গার প্রতিমা বিসর্জন দেয়।
বিসর্জন উপলে এসব স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ভিড় লক্ষ করা যায়। আর এর মধ্য দিয়েই শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।
এর আগে সকালে মণ্ডপে মণ্ডপে শুরু হয় সিঁদুর খেলা। বিবাহিত নারীরা সিঁদুর নিয়ে একে অপরকে পরিয়ে দেন। পাশাপাশি ছিল বিভিন্ন বয়সী নারী-পুরুষের আবির খেলা।

 


আরো সংবাদ



premium cement