১৩ নভেম্বর ২০১৮

বাঘের প্রাণ রক্ষার আপিল খারিজ

-

ভারতের মহারাষ্ট্র রাজ্যে মানুষ শিকারি একটি বাঘিনীকে বাঁচাতে উচ্চ আদালতে আপিল করেন বন্যপ্রাণী সংরকরা। ওই বাঘিনীকে যেন গুলি করে হত্যা না করা হয়, সে আবেদন করেছিল তারা। তবে আবেদনটি খারিজ করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আদালতের ভাষ্য, বনরীরা যদি বাঘটি ধরতে ব্যর্থ হয়ে গুলি করে হত্যা করে আদালত তাতে হস্তপে করবেন না।
মহারাষ্ট্র রাজ্যে বনভূমির কাছে গরু-ছাগল চরানোর সময় ওই বাঘিনীর আক্রমণে পাঁচজন নিহত হয়েছে। বনরীরা বাঘিনীটিকে বাগে আনার চিন্তা করার পর বন্যপ্রাণী সংরণকর্মীরা বাঘটির জীবন বাঁচানোর আবেদন নিয়ে উচ্চ আদালতে যান। ভারতীয় সংবাদমাধ্যমে একে প্রাণভিার আবেদন বলে অভিহিত করা হয়।
সংরণকর্মীরা বলেন, বন বিভাগ এটি প্রমাণ করতে ব্যর্থ হয়েছে যে, গ্রামবাসীদের মৃত্যুর জন্য বাঘিনীটিই দায়ী। ভারতের কিছু সংবাদমাধ্যমে বলা হয়, বাঘিনীটির হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছে। তবে বিশেষজ্ঞদের দাবি, একটিমাত্র বাঘের হাতে এত লোক আক্রান্ত হওয়া অস্বাভাবিক। ভারতে প্রাণী সংরণ নীতির ফলে বাঘের সংখ্যা এখন বাড়ছে। তবে বনভূমি কমে আসায় বাঘের সাথে মানুষের সংঘাতও বাড়ছে। ইন্টারনেট।


আরো সংবাদ

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল আস্থা রাখুন, হিন্দু সম্প্রদায়কে ফখরুল ডিজিটাল নিরাপত্তা আইন আগের চেয়ে বেশি দমনমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আ’লীগের মনোনয়ন বোর্ডের সদস্য হলেন ফারুক খান ও আব্দুর রাজ্জাক সহকর্মীর আঘাতে প্লাস্টিক ফ্যাক্টরির কর্মচারী নিহত শিক্ষাক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে : শিক্ষামন্ত্রী সাংবাদিক শিমুল হত্যা মামলায় মেয়র মিরুর জামিন স্থগিত শিশুশ্রম নির্মূলের ল্যমাত্রা অর্জনে দেশ যথেষ্ট পিছিয়ে নির্বাচনী তফসিল পুনর্নির্ধারণ জাপা ইতিবাচকভাবেই দেখছে : জি এম কাদের ৩২ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে খেলাফত আন্দোলন অভিভাবক ঐক্য ফোরাম চেয়ারম্যানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি

সকল