২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রাম সিটির জলাবদ্ধতার চার প্রকল্প

খাল ড্রেজিং প্রতি কিমি. ব্যয় ১.৬৫ কোটি টাকা

প্রকল্প ব্যয় ৯৭৪ কোটি টাকা কমানোর সুপারিশ পিইসির
-

চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসনে তিন প্রকল্পের পর আবারো দুই হাজার ৫৯৪ কোটি ৭৪ লাখ ৬২ হাজার টাকা ব্যয়ে আরেকটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। শুধু চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে চার প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১২ হাজার ৮২২ কোটি ৬ লাখ টাকা। প্রকল্পগুলোর কাজের ধরন ও উদ্দেশ্য একই। চতুর্থ প্রকল্পে খাল ড্রেজিংয়ে প্রতি কিলোমিটার ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৬৫ লাখ টাকা। তবে ড্রেজিং, ভূমি অধিগ্রহণ, রিটেইনিং ওয়াল, ফাড ওয়াল নির্মাণের ক্ষেত্রে প্রতি মিটারে ব্যয় নিয়ে পরিকল্পনা কমিশন আপত্তি জানিয়েছে। প্রতি হেক্টর জমি অধিগ্রহণে ব্যয় হবে ৯১ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার টাকা। সার্বিক পর্যালোচনা করে প্রকল্প ব্যয় ৯৭৪ কোটি ১ লাখ টাকা কমানোর সুপারিশ করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সূত্রে জানা গেছে, দুর্বল পয়ঃনিষ্কাশন ব্যবস্থার কারণে বন্দরনগরী চট্টগ্রাম শহরে অল্প বৃষ্টিতেই বেশির ভাগ এলাকায় হাঁটু থেকে কোমড় পানি জমে মানুষের চরমদুর্ভোগ পোহাতে হচ্ছে। এই দুর্ভোগ লাঘবের জন্য আবারো ২ হাজার ৫৯৪ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ের একটি প্রকল্প প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। ওই প্রস্তাবনায় দেয়া বিভিন্ন খাতের ব্যয় নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় প্রশ্ন তোলা হয়েছে।
জলাবদ্ধতা নিরসনের জন্য প্রকল্পের আওতায় ২৫০ কিলোমিটার বা ৮১.৬৪ লাখ ঘন মিটার খাল ড্রেজিং বা পুনঃখনন করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৪১২ কোটি ৬০ লাখ ৬১ হাজার টাকা। এখানে প্রতি কিলোমিটার ড্রেজিংয়ে ব্যয় হচ্ছে ১ কোটি ৬৫ লাখ টাকার বেশি। এ ছাড়া ফাড ওয়াল করা হবে ১৮ দশমিক ৯৭ কিলোমিটার দীর্ঘ। এতে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮১০ কোটি ২৫ লাখ টাকা। এখানে প্রতি কিলোমিটার খরচ পড়ছে ৪২ কোটি ৭২ লাখ টাকা।
প্রকল্পের আওতায় রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে ২ দশমিক ৭০ কিলোমিটার। এই ওয়াল নির্মাণে ব্যয় হবে ১১০ কোটি টাকা। যেখানে প্রতি কিলোমিটার ব্যয় হচ্ছে ৪০ কোটি ৭৪ লাখ টাকা। আর মিটারপ্রতি খরচ হবে ৪ লাখ ৪৫ হাজার টাকা। ২৮টি রেগুলেটর নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ করা হবে। প্রকল্পে মোট ভূমি অধিগ্রহণ ৬ হেক্টর। যার জন্য ব্যয় বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪৯১ কোটি ১৩ লাখ টাকা। প্রতি হেক্টর জমির মূল্য ধরা হয়েছে ৮১ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা।
এডিপি ও সিডিএর তথ্যানুযায়ী, জলাবদ্ধতা নিরসনে বর্তমানে তিনটি প্রকল্প চলমান আছে। সেগুলো হলোÑ ২০১৭ সালে নেয়া দুই হাজার ৬১৬.৫০ কোটি টাকার চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প, এক হাজার ৯৯৪.৩২ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটির চাক্তাই খাল থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত ১২টি পাম্প হাউজসহ রেগুলেটর বা সুইচ গেট নির্মাণ, বাঁধ কাম রাস্তা ও প্রটেকশন কাজ, পাঁচ হাজার ৬১৬.৪৯ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প।
পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য স্বাক্ষরিত সারসংক্ষেপপত্রে বলা হয়েছে, এসব খাতের ব্যয় অত্যাধিক বেশি, যা পর্যালোচনা করা দরকার। ভূমি অধিগ্রহণের ব্যাপারে আরো যাচাই করা উচিত। প্রথম বছরেই যদি অধিগ্রহণ করা না যায় তাহলে, পরে জটিলতায় পড়তে হবে। এ ছাড়া রিটেইনিং ওয়াল নির্মাণের ক্ষেত্রে নকশা, পরিমাণ, দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ইডিপিপিতে উল্লেখ করে এর ব্যয় যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে। ড্রেজিং, ফাডওয়াল নির্মাণের প্রতি মিটার ব্যয় যৌতিক পর্যায়ে আনা উচিত। সার্বিক পর্যালোচনা করে পিইসি সভা প্রকল্প ব্যয় ৯৭৪ কোটি ১ লাখ টাকা ব্যয় কমিয়ে এক হাজার ৬২০ কোটি ৭৩ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে বলে সূত্রে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement