১৪ নভেম্বর ২০১৯

চোট পেলেন নেইমার, টানা চতুর্থ ম্যাচে জয় বঞ্চিত ব্রাজিল

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পিছিয়ে পড়েও নাইজেরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। তিনদিন আগে আফ্রিকার আরেক দল সেনেগালের বিপক্ষেও একই ব্যবধানে ড্র করেছিল সেলেসাওরা। এ নিয়ে টানা চার ম্যাচে জয় বঞ্চিত পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

একই ম্যাচে একটি দুঃসংবাদ পেয়েছে ব্রাজিল। সিঙ্গাপুরের ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের শুরুতে, মাত্র ১০ মিনিট খেলার পরেই বাঁ-পায়ের হ্যামস্ট্রিং চোটে মাঠ ছাড়েন দলের সেরা তারকা নেইমার। তার বদলি হিসেবে মাঠে নামানো হয় বায়ার্ন মিউনিখ তারকা ফিলিপে কৌতিনহোকে। পিএসজি তারকার চোট কতটা গুরুতর সেটা অবশ্য জানা যায়নি।

নেইমারকে হারিয়ে মনস্তাত্ত্বিকভাবে কিছুটা পিছিয়ে পড়ে ব্রাজিল। সেই সুযোগে আক্রমণের ধার বাড়ায় নাইজেরিয়া। তবে চাপ সামলে ঠিকই গোলের সুযোগ বের করেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২৮ মিনিটে কাসেমিরোর ক্রস থেকে গ্যাব্রিয়েল জেসুস গোল বরাবর হেড করলেও তা ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। দুই মিনিট পর রবের্তো ফিরমিনোর একটি শটও প্রতিহত হয়েছে এ গোলরক্ষকের হাতে লেগে।

ব্রাজিল সুযোগ হাতছাড়া করলেও নাইজেরিয়া ঠিকই গোল আদায় করে নেয় ৩৫ মিনিটে। ব্রাজিল ডি-বক্সের বাঁ-প্রান্ত দিয়ে মোজেস সিমনের ক্রস থেকে দুই ডিফেন্ডারকে পরাস্ত করে বল জালে জড়ান জো আরিবো।

পিছিয়ে পড়া ব্রাজিলকে সমতায় ফেরান কাসেমিরো। দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে দানি আলভেজের ক্রসে হেড করেন মার্কুইনহোস। তার হেডে বল ক্রসবারে লেগে ফিরে এলে শট নেন কাসেমিরো। তাতেই মেলে গোল।

সমতায় ফেরার পর ব্যবধান বাড়াতে নাইজেরিয়া রক্ষণে হুমড়ি খেয়ে পড়েন ব্রাজিলিয়ান ফুটবলাররা। ৫৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল সেলেসাওদের সামনে। জেসাসের হেড ঠেকিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ৬০ মিনিটে কাসেমিরোর হেড ফিরেছে বারে লেগে।

ম্যাচের শেষভাগে দলকে এগিয়ে দেয়ার সুযোগ পেয়েও তা ছুঁড়ে এসেছেন কৌতিনহো। ৮৫ মিনিটে ডি-বক্সের সুবিধাজনক স্থানে বল পেয়েও গোল এনে দিতে পারেননি এ ফরোয়ার্ড। গোলবার বরাবর বায়ার্ন তারকার দুর্বল শট ফিরিয়ে দিয়ে সেলেসাওদের জয় উল্লাস করতে দেননি নাইজেরিয়ান ডিফেন্ডার সেমি অ্যাজায়ি।


আরো সংবাদ